শিরোনাম
২০ মার্চ, ২০২২ ১১:৩৯

কেপ ভার্দেতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

রনি মোহাম্মদ (লিসবন, পর্তুগাল)

কেপ ভার্দেতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসান অনাবাসিক রাষ্ট্রদূত হিসেবে ১৭ মার্চ কেপ ভার্দের রাষ্ট্রপতি জোসে মারিয়া পেরেইরা নেভেস-এর নিকট পরিচয় পত্র পেশ করেছেন। সাঁও ভিসেন্তে দ্বীপের মিন্ডেলো নগরীতে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে পরিচয়পত্র পেশ করেন তারিক আহসান।

আনুষ্ঠানিকভাবে পরিচয়পত্র পেশের পর সেদেশের রাষ্ট্রপতি ও বাংলাদেশের রাষ্ট্রদূতের মধ্যে একটি সৌজন্য বৈঠক অনুষ্ঠিত হয়। রাষ্ট্রদূত তারিক আহসান কেপ ভার্দের রাষ্ট্রপতির কাছে বাংলাদেশের রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর শুভেচ্ছা পৌঁছে দেন। এ সময় তিনি দু’দেশের বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ককে গতিশীল করার ওপর গুরুত্বারোপ করে নিয়মিত বিরতিতে দু’দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উচ্চ পর্যায়ের বৈঠক আয়োজনের প্রস্তাব উপস্থাপন করেন।

সেই সাথে রাষ্ট্রদূত তারিক আহসান দু’দেশের মধ্যকার বাণিজ্যিক সম্ভাবনার কথা তুলে ধরে বলেন, কেপ ভার্দে বাংলাদেশ থেকে সুলভ মূল্যে উন্নতমানের পণ্য যেমন তৈরি পোশাক, ঔষধ সামগ্রী, ইলেক্ট্রনিকস, সফটওয়্যার এবং জাহাজ আমদানি করাসহ জলবায়ু পরিবর্তন এবং অভিবাসন এর মতো বৈশ্বিক ইস্যুতে বিভিন্ন বহুপাক্ষিক সংস্থাগুলোতে দু’দেশের একযোগে কাজ করার উপরও তিনি গুরুত্বারোপ করেন। এছাড়াও রাষ্ট্রদূত জোরপূর্বক ব্যস্তচ্যুত রোহিঙ্গাদের মিয়ানমারে দ্রুত প্রত্যাবাসনের লক্ষ্যে জাতিসংঘ ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থায় কেপ ভার্দের অব্যাহত সমর্থন প্রত্যাশা করেন। এছাড়াও রাষ্ট্রদূত জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা এবং আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থায়  বাংলাদেশের প্রার্থিতার বিষয়ে কেপ ভার্দের সমর্থনও প্রত্যাশা করেন।

কেপ ভার্দের রাষ্ট্রপতি জোসে মারিয়া পেরেইরা নেভেস উভয়দেশের মধ্যে সহযোগিতার ক্ষেত্রসমূহ প্রসারিতকরণ, বিশেষ করে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে গভীর আগ্রহ প্রকাশ করেন। জলবায়ু পরিবর্তন এবং অভিবাসন এর মতো বৈশ্বিক ইস্যুতেও একসাথে কাজ করার বিষয়ে একমত পোষণ করেন এবং জাতিসংঘের কাঠামোতে রোহিঙ্গা বিষয়টির সুষ্ঠু সমাধানের ক্ষেত্রে বাংলাদেশকে অব্যাহত সমর্থনের আশ্বাস দেন।


বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর