২৬ মার্চ, ২০২২ ১১:৪৪

বাহরাইনে বাংলাদেশ দূতাবাসে গণহত্যা দিবস পালিত

অনলাইন ডেস্ক

বাহরাইনে বাংলাদেশ দূতাবাসে গণহত্যা দিবস পালিত

ছবি- বাংলাদেশ প্রতিদিন।

যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বাহরাইনস্থ বাংলাদেশ দূতাবাসে '২৫ মার্চ গণহত্যা দিবস' পালিত হয়েছে। দূতাবাসের ফেসবুক পেজে বিষয়টি তুলে ধরেন বাহরাইনের বাংলাদেশ দূতাবাস। 

দূতাবাস প্রঙ্গণে অনুষ্ঠিত কর্মসূচির শুরুতে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত ও ২৫ মার্চের কালো রাতে নিহত নিরস্ত্র বাঙালি ও ১৯৭১ সালের ৯ মাসব্যাপী মুক্তিযুদ্ধে শহিদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

দিবসটি উপলক্ষে এক সংক্ষিপ্ত আলোচনায় রাষ্ট্রদূত ড. মুহাম্মদ নজরুল ইসলাম তার বক্তব্যের শুরুতে শ্রদ্ধার সাথে স্মরণ করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে, যার নেতৃত্ব ও দিকনির্দেশনায় দীর্ঘ ৯ মাস সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত হয় বাংলাদেশের মহান স্বাধীনতা। 

তিনি আরও স্মরণ করেন ১৯৭১ সালের ২৫ মার্চ কালোরাতের নৃশংস হত্যাকাণ্ডসহ পাকিস্তানি হানাদার বাহিনীর হাতে নির্মম গণহত্যার শিকার সকল শহীদকে। এরপর তিনি ‘গণহত্যা দিবস’-এর পটভূমির উপর আলোচনা করেন ও বাংলাদেশে সংঘটিত গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনে বাংলাদেশ সরকারের নিরলস প্রচেষ্টার বিষয়ে আলোকপাত করেন। এসময় এমন গণহত্যা আর কোথাও যাতে না ঘটে- গণহত্যা দিবস পালনের মাধ্যমে সে দাবিই বিশ্বব্যাপী প্রতিফলিত হবে বলে তিনি আশা পোষণ করেন।

পরিশেষে, ২৫ মার্চ এর সকল শহীদ, বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্যদের পাশাপাশি বাঙালির স্বাধীনতা ও স্বাধিকার আন্দোলনের সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। এসময় বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এবং প্রবাসী বাংলাদেশিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর