শিরোনাম
২৭ মার্চ, ২০২২ ০৬:১১

‘ক্লিন আপ অস্ট্রেলিয়া ডে’ পালিত

নাইম আবদুল্লাহ

‘ক্লিন আপ অস্ট্রেলিয়া ডে’ পালিত

‘ক্লিন আপ অস্ট্রেলিয়া ডে’ প্রতি বছর মার্চ মাসের প্রথম রবিবার পালিত হয়ে থাকে। এ বছর অর্থাৎ ২০২২ সালে ৬ মার্চ বিভিন্ন সংগঠন পরিষ্কার-পরিচ্ছন্ন দিবসটি পালন করেছে।

‘আসুন নিজেদের এলাকা নিজেরাই পরিচ্ছন্ন রাখি’ এই শ্লোগানকে সামনে রেখে এবারে নবধারা অ্যাসোসিয়েশন ‘ক্লিন আপ এরিয়াস’ প্রজেক্ট চালু করে। সাইট সুপারভাইজ আবুল কালাম আজাদ খোকনের নেতৃত্বে সিডনির ক্যান্টারবারী-ব্যাংকসটাউন সিটির ল্যাকান্বার হ্যাল্ডন স্ট্রিট পরিষ্কার করা হয়।

অভিযানে অংশগ্রহণকারী স্বেচ্ছাসেবীরা ছিলেন-ফরহাদ হাসান আরমান, বেনজামিন, আবিদা আসওয়াদ, লিপি আক্তার, সাহাবুদ্দিন, আসাদ আহমেদ, রবি ইসলাম, আল মামুন, মো. মোর্শেদ, সায়েম লিপু, লাইজু, মিলন, দিদার হোসাইন, সুলতান ও মিজানুর রহমান প্রমুখ। এছাড়াও কাউন্সিলর কার্ল সালেহ উপস্থিত থেকে সকল স্বেচ্ছাসেবীদের উৎসাহিত করেন।

স্বেচ্ছাসেবকরা বিভিন্ন পয়েন্টে থেকে পলিথিন, কাগজ, সিগারেটের টুকরো, বোতল, কেন, কাঠের টুকরোসহ ইত্যাদি ময়লা উন্মুক্ত স্থান থেকে সংগ্রহ করেন।

প্রতিবারের মত এই বছরও সফলভাবে ইভেন্টটি সম্পন্ন হয়েছে। যারা এই ক্লিন আপ কর্মসূচিতে অংশগ্রহণ করেছে তাদের সার্টিফিকেট বিতরণ করা হবে আগামী সপ্তাহে। পরিবেশকে রক্ষা ও নাগরিকদের মধ্যে সচেতনতা গড়ে তোলার লক্ষ্যেই ক্লিন আপ অস্ট্রেলিয়া কর্মসূচি।

‘ক্লিন আপ অস্ট্রেলিয়া’ অস্ট্রেলিয়ার একটি বৃহত্তম পরিবেশগত ইভেন্ট, যা ১৯৮৯ সালে শুরু হয়েছিল। আর এই উদ্যোগটি শুরু করেছিলেন প্রয়াত ইয়ান কিয়ারনান।

উল্লেখ্য, অস্ট্রেলিয়ায় প্রতি বছর প্রায় ৬৭ মিলিয়ন টন বর্জ্য তৈরি করে। জরিপে দেখা গেছে, ৩০ বছর ধরে ক্লিন আপ অস্ট্রেলিয়া দিবসে ১৭.৭ মিলিয়নেরও বেশি অস্ট্রেলিয়ান আনুমানিক ৩৬৫,০০০ টন আবর্জনা অপসারণ করে থাকে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর