৯ জুন, ২০২২ ০৮:৩০

সুপারশপের বিরুদ্ধে মামলা করে ৪৭ হাজার পাউন্ড জিতলেন বাংলাদেশি কবির

আ স ম মাসুম, যুক্তরাজ্য

সুপারশপের বিরুদ্ধে মামলা করে ৪৭ হাজার পাউন্ড জিতলেন বাংলাদেশি কবির

মজা করে ম্যানেজারকে টেক্সট দেয়ার কারনে চাকুরি হারানো এক ব্রিটিশ বাংলাদেশি প্রায় ৪৭ হাজার পাউন্ড ক্ষতিপূরণ পেয়েছেন।

মোহাম্মদ জাহাংগীর কবির নামের এই বাংলাদেশি সম্পর্কে ব্রিটিশ গনমাধ্যমে বলা হয়েছে তিনি ২০০২ সালে ব্রিটেনে আসেন। তারপর গত ১৭ বছর ধরে সাউথ উডফোর্ড ওয়েইটরোজে কাজ করতেন।

এই দীর্ঘ কর্মজীবনে তার টিম ম্যানেজার ম্যাথু ফোর্ডের সাথে সম্পর্ক ছিলো অনেক আনন্দময়। কিন্তু সেই আনন্দময় সম্পর্কে ছেদ পড়ে ২০২০ সালের জুলাই মাসে যখন জাহাংগীর মজা করে একটা টেক্সটে তার ম্যানেজারকে লিখেন, একটি ছুরি পেয়েছেন তিনি। এই টেক্সট পেয়ে ম্যানেজার উত্তরে পাল্টা প্রশ্ন করেন, এই টেক্সটের মানে কি?

তখন জাহাংগীর আবারও মজা করে লিখেন, তুমি কি ভয় পেয়েছো? সেই সাথে ৪টি হাসির ইমোজি বা সংকেত পাঠান। এই কথাবার্তাকে তার টিম ম্যানেজার খুব গুরুত্বের সাথে নেন। পরেরদিন টিম ম্যানেজার ম্যাথু তার উর্ধ্বতন কর্মকর্তাকে বলেন, তিনি ভয় পাচ্ছেন এবং ধারনা করছেন জাহাংগীর কবির কাজে আসার সময় ছুরি নিয়ে আসতে পারে।

যখন সন্ধ্যা ৭টায় জাহাংগীর কবির কাজে আসেন তখন দোকানে ঢুকেই দেখেন পুলিশ তার জন্য অপেক্ষা করছে। পুলিশ খোঁজ করে কোন ছুরি পায়নি। জাহাংগীর কবির মারাত্নক ভয় পেয়ে যান, তিনি পুলিশকে বুঝাতে সক্ষম হল যে এটা নিছক মজা ছিলো, তিনি কোনভাবেই তার সহকর্মীকে ভয় দেখানোর উদ্দেশ্যে এটা করেননি।

পুলিশ তখন জাহাংগীর কবিরের বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহন না করেই ছেড়ে দেয়। এরপর জাহাংগীর কবির একটি টেক্সট পাঠিয়ে ম্যাথুর কাছে ক্ষমা চান। ম্যাথু তখন আশ্বস্ত করে পাল্টা উত্তরে লিখেন, তিনি সামান্য চিন্তিত হয়ে পড়েছিলেন এ ধরনের অস্বাভাবিক টেক্সট ম্যাসেজ দেখে। এ ধরনের বিপজ্জনক কথাবার্তা বলার সময় আরু বেশি সতর্ক থাকার পরামর্শ দেন ম্যাথু।

কিন্তু কোন ধরনের অভিযোগ দায়ের না করেই, হঠাৎ করেই সম্ভাব্য অসদাচরনের একটি অভিযোগ তুলে কবিরকে একটি মিটিংয়ের নোটিশ দেয়া হয়।

কবির আবারও ব্যাখ্যা দিয়ে বলে সে তার দুই শিশু সন্তানের জন্য রান্না করতে গিয়ে ছুরি পায় কিচেনে, এই কথাটাই সে মজার ছলে তাকে লিখেছিলো। কিন্তু ওয়েইটরোজ কর্তৃপক্ষ তাকে অভিযুক্ত করে এবং তাকে চাকুরি থেকে বহিস্কার করা হয়।

এই ঘটনায় কবির যান এমপ্লয়মেন্ট কোর্টে। যেখানে দীর্ঘ শুনানী শেষে কোর্টের জাজ জুলিয়া জোনস বলেন, কবিরের টেক্সটে কোন ধরনের হুমকি ছিলো না। বরং ওয়েটরোজ এই ঘটনাকে বেশি গুরুত্ব দিয়েছে শুধুমাত্র ম্যাথুর প্রতিক্রিয়ার জন্য।

এই ঘটনায় সঠিকভাবে কবিরকে চাকুরিচ্যুত করা হয়নি তাই ক্ষতিপূরণ হিসেবে কোর্ট ওয়েটরোজকে ৪৭ হাজার ১৯২ পাউন্ড দিতে আদেশ দিয়েছেন।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর