৪ নভেম্বর, ২০২২ ২২:০৫

ভিয়েনায় জেলহত্যা দিবস পালিত

অনলাইন ডেস্ক

ভিয়েনায় জেলহত্যা দিবস পালিত

ভিয়েনায় জেলহত্যা দিবস পালিত

জেলহত্যা দিবস স্মরণে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনার ডেজনারটাসে ৩ নভেম্বর বৃহস্পতিবার সন্ধ্যায় এক শোক সভা অনুষ্ঠিত হয়। অস্ট্র্রিয়া আওয়ামী লীগের উদ্যোগে আয়োজিত এই সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম এবং সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম কবির।

সভায় প্রধান অতিথি ছিলেন সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি অষ্ট্রিয়া প্রবাসী মানবাধিকার কর্মী, লেখক, সাংবাদিক এম. নজরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন, মুক্তিযোদ্ধা সংসদ অস্ট্রিয়া ইউনিট কমান্ডের কমান্ডার মুক্তিযোদ্ধা বায়েজিদ মীর।

অন্যান্যের মধ্যে বক্তব্য দেন অস্ট্র্রিয়া আওয়ামী লীগ নেতা আকতার হোসেন, রুহী দাস সাহা, শফিকুর রহমান বাবুল, মিজানুর রহমান শ্যামল, সিরাজুল ইসলাম চৌধুরী, লুৎফর রহমান সুজন, মাহবুব খান শামীম, রবিন মোহাম্মদ আলী, সাহাবুদ্দিন সাবু, আওলাদ হোসেন প্রমুখ।

অনুষ্ঠানে এম. নজরুল ইসলাম বলেন, ‘কারাগারে অন্তরীণ জাতীয় চার নেতা হত্যাকাণ্ড বিশ্বমানবতা ও গণতন্ত্রের ইতিহাসে জঘন্যতম কলঙ্কময় ঘটনা।’

তিনি বলেন, ‘বাংলাদেশের স্বাধীনতাকে নস্যাৎ করার জন্য বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতাকে নির্মমভাবে হত্যা করা হয়েছে। এখন ষড়যন্ত্র করা হচ্ছে জননেত্রী শেখ হাসিনার বিরুদ্ধে। কিন্তু কোন ষড়যন্ত্রেই কাজ হবে না। জাতির আশা ও আস্থার প্রতিক বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে রক্ষার প্রশ্নে বাঙালি জাতি আজ ঐক্যবদ্ধ।’

খন্দকার হাফিজুর রহমান নাসিম বলেন, আওয়ামী লীগকে নেতৃত্ব শূণ্য করার লক্ষ্যে জাতীয় এই চার নেতাকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে নৃশংসভাবে হত্যা করেছে।

সভায় ‘৭৫-এর ১৫ আগস্ট এবং ৩ নভেম্বর বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতাসহ নিহত সকল শহীদের রুহের মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর