শিরোনাম
৮ এপ্রিল, ২০২৩ ১২:২৩

রোমে গণমাধ্যম প্রতিনিধিদের সম্মানে দূতাবাসের আমন্ত্রণে ইফতার মাহফিল ও মতবিনিময় সভা

ইতালি প্রতিনিধি

রোমে গণমাধ্যম প্রতিনিধিদের সম্মানে দূতাবাসের আমন্ত্রণে ইফতার মাহফিল ও মতবিনিময় সভা

ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শামীম আহসান প্রবাসী সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিলের আয়োজন করেন। ইফতার পূর্ব এক সংক্ষিপ্ত মতবিনিময় সভায়  শামীম আহসান ২০২২ সালের একটি সংক্ষিপ্ত পরিসংখ্যান তুলে ধরেন। এতে দেখা যায়, পাসপোর্টের আবেদন ছিল ১৭ হাজার ৮২৭টি, বিতরণ করা হয়েছে ১৭ হাজার ৭০৬টি, বিভিন্ন ক্যাটাগরিতে ভিসা দেওয়া হয়েছে ৯৮৫টি। নো ভিসা রিকোয়ার্ড(NVR) ২১৫১টি। ট্রাভেল পারমিট (TP) দেওয়া হয়েছে ১৭০টি। বিভিন্ন সার্টিফিকেট প্রদান করা হয়েছে ৭৪৬৪টি।

ইতালির বিভিন্ন দূরবর্তী ৪টি শহরে ভ্রাম্যমাণ কনস্যুলার সেবা দেওয়া হয়েছে। ওয়েজ অনার্স কল্যাণ বোর্ডের সদস্যপদ নিবন্ধিত হয়েছে ২২৪৬টি। প্রবাসীদের মরদেহ প্রেরণে প্লেনভাড়া প্রদান করা হয়েছে ৩৬ জনের। বাংলা শিক্ষা কার্যক্রম বিকশিত করার লক্ষ্যে ইতালিতে ১৬টি সংগঠনকে আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে। বিভিন্ন স্কুলে পাঠ্য পুস্তক দেওয়া হয়েছে ৪৬৬টি। ১৪ জন অসুস্থ ও বিপদগ্রস্ত প্রবাসীকে আর্থিক সহায়তা করা হয়েছে। সার্বিয়াতে কর্মী নিয়োগে ডিমান্ড লেটার সত্যায়ন করা হয়েছে ১৯০টি। 

শামীম আহসান বলেন, দূতাবাসের সকল কর্মকাণ্ড নিয়মতান্ত্রিকভাবে পরিচালিত হয়। আমরা ইচ্ছা করলেই সব কিছু করতে পারি না। তবে ইতালি প্রবাসীদের আরও বৃহদাকারে সহায়তা করার চেষ্টা আমাদের সব সময়ই আছে এবং থাকবে। তিনি বলেন, দূতাবাস আপনার আমার সকলের, এটি একটি রাষ্ট্রীয় প্রতিষ্ঠান এখানে জাতীয় পতাকা উত্তোলিত থাকে সুতরাং এর সম্মান রক্ষার দায়িত্ব সকলের। ২০২২ সালের ১৬ আগস্ট দূতাবাসে হামলা ও ভাঙচুরের কথা উল্লেখ করে তিনি ক্ষোভের সাথে বলেন, যে বা যারা দূতাবাসে সন্ত্রাসী হামলার সাথে জড়িত তাদেরকে অবশ্যই শাস্তির আওতায় আনা হবে। কেননা দূতাবাসে সন্ত্রাসী হামলা গুরুতর অপরাধ। রোম দূতাবাসের প্রবাসী বাংলাদেশিদের হামলার পেছনে এক নারী সাংবাদিক জড়িত বলে মন্তব্য করেন তিনি। সর্বশেষ দূতাবাসের মূলফটক ভাঙচুর এবং বাইরে অগ্নিসংযোগের ঘটনায় জড়িত যুবকের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে বলেও উল্লেখ করেন তিনি। এই ঘটনায় কেউ উসকানি দিয়েছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে বলেও জানান তিনি। জন্ম নিবন্ধন এবং এনআইডি কার্ডের বিপরীতে পাসপোর্ট দেওয়া হচ্ছে বলেও জানান রাষ্ট্রদূত শামীম আহসান।

ইতালির রাজধানীর রোমে কর্মরত সাংবাদিকদের সম্মানে দূতাবাসের হলরুমে আয়োজিত এই ইফতার মাহফিলে দূতাবাসের কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন ‌দূতালয় প্রধান জসিম উদ্দিন, ইকোনমিক কাউন্সিলর মো. আল আমিন, প্রথম সচিব সাইফুল ইসলাম (পাসপোর্ট ও ভিসা,  প্রথম সচিব আসিফ আনাম সিদ্দিকী (শ্রম ও কল্যাণ), প্রথম সচিব আয়েশা আক্তার, দ্বিতীয় সচিব আশফাক রহমান। 

ইফতার মাহফিলে সিনিয়র সাংবাদিকদের মধ্যে আলোচনায় অংশগ্রহণ করেন, হাসান মাহমুদ, খান রিপন, রিয়াজ হোসেন, আফজাল হোসেন রোমান, আঁখি সীমা কাওসার, মোল্লা মনির প্রমুখ।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর