২৯ জুলাই, ২০২৩ ১৭:৪৫
গবেষণা জরিপ

মদপানে আমেরিকায় পুরুষের চেয়ে নারীর মৃত্যু বেশি

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র

মদপানে আমেরিকায় পুরুষের চেয়ে নারীর মৃত্যু বেশি

প্রতীকী ছবি

করোনাকালে আমেরিকায় মদপানে পুরুষের চেয়ে নারীর মৃত্যুর হার বেড়েছে। শুক্রবার ‘জামা নেটওয়ার্ক ওপেন’ নামে আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশনের মাসিক প্রকাশনায় এ তথ্যটি প্রকাশিত হয়েছে।

এতে বলা হয়, ১৯৯৯ থেকে ২০২০ সাল পর্যন্ত মদপানের বিষক্রিয়া, মদপানের ফলে লিভারের রোগ, তীব্র নেশা এবং লাগাতার নেশার কারণে মানসিক এবং আচরণগত ব্যাধিতে মারা যাওয়া ৬ লাখ ৫ হাজার ৯৪৮ জন আমেরিকানের তথ্য বিশ্লেষণ করে এ তথ্য উদঘাটিত হয়।

প্রকাশিত তথ্য অনুযায়ী, ১৯৯৯ থেকে ২০২০ সাল পর্যন্ত ২১ বছরে প্রতি বছরই নেশায় বুদ হয়ে নারীদের মৃতের হার পুরুষের তুলনায় বেশি ছিল এবং ক্রমান্বয়ে তা বেড়েছে। বৃদ্ধির এ হার ২০০৭ পর্যন্ত প্রতি বছরই ১ শতাংশ ছিল। ২০০৭ থেকে ২০১৮ পর্যন্ত প্রতি বছর বেড়েছে ৪.৩ শতাংশ করে এবং ২০১৮ থেকে ২০২০ সালের প্রতি বছর বৃদ্ধি পেয়েছে ১৪.৭ শতাংশ করে। এ সময়ে পুরুষের মৃত্যুর হার বেড়েছে প্রতি বছর ১২.৫ শতাংশ করে।

আরও জানা গেছে, করোনা মহামারিতে অ্যালকোহলজনিত কারণে নারী-পুরষের মৃত্যুর হার বেড়েছে। এ সময় গৃহবন্দী (লকডাউন) অবস্থায় নারীরা নেশায় বুদ হয়ে থাকতেন। তার ফলেই মৃত্যুর হার বেড়েছে বলে চিকিৎসা-বিজ্ঞানীরা মনে করছেন।

ইউনিভার্সিটি অব সাউথ ক্যারলিনার ফার্মেসি বিভাগের অধ্যাপক এবং এই গবেষণা-জরিপের অন্যতম ড. ইসমায়েল ইউনুসা বলেন, করোনাকালীন লকডাউন থাকায় মানসিক বিষন্নতা ও অস্থিরতা দূর করতে পুরুষের চেয়ে নারীরা বেশি মদপান করেছেন এবং নারীরা তুলনামূলকভাবে বেশি মোটা হওয়ায় বিষক্রিয়া বেড়েছিল। এটা হতে পারে অন্যতম একটি কারণ। মৃত্যুর এই তারতম্য নিশ্চিত হতে আরও বিস্তারিত গবেষণার প্রয়োজন বলে মনে করেন তিনি।

ন্যাশনাল ইন্সটিটিউট অন অ্যালকোহল এব্যুজ অ্যান্ড অ্যালকোহলিজমের পরিচালক ড. জর্জ এফ কোব উল্লেখ করেছেন যে, পুরুষের চেয়ে নারীরা বেশি নেশা করছেন এবং রোগে আক্রান্তের হারও বেড়েছে।

জর্জ কোব বলেছেন, গবেষণায় নিশ্চিত হওয়া গেছে যে, হ্যাংওভার, ব্ল্যাকআউট, লিভারের প্রদাহ, লিভার সিরোসিস এবং অ্যালকোহল-সম্পর্কিত হৃদরোগ ও ক্যান্সার পুরুষের তুলনায় নারীদের বেশি মৃত্যুর ঝুঁকিতে রাখে। ফিজিওলজিতে পার্থক্যের কারণে নারীরা পুরুষের মতো একই পরিমাণ অ্যালকোহল পান করার পরেও উচ্চ রক্তচাপে আক্রান্ত হন বেশি। তবে সাম্প্রতিক বছরগুলোতে নারীর মধ্যে মদপানের প্রবণতা কেন বেড়েছে, সেটি বিস্ময়ের ব্যাপার।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর