৭ আগস্ট, ২০২৩ ১২:০০

ব্যাংককে শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী পালন

অনলাইন ডেস্ক

ব্যাংককে শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী পালন

ব্যাংককে অবস্থিত বাংলাদেশ দূতাবাস জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী পালন করেছে। উক্ত অনুষ্ঠানে দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী, স্থানীয় আওয়ামী লীগ ও প্রবাসী বাংলাদেশি কমিউনিটির গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে রাষ্ট্রদূত মো. আব্দুল হাই বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে তার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর শেখ কামালসহ জাতির পিতা, তার পরিবারের অন্যান্য শহীদ সদস্য ও শহীদ বীর মুক্তিযোদ্ধাদের আত্মার শান্তি কামনা করে এবং দেশের অব্যাহত শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন দূতাবাসের কাউন্সেলর (শ্রম) জনাব মো. ফাহাদ পারভেজ বসুনীয়া। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করেন যথাক্রমে দূতাবাসের ইকনোমিক মিনিস্টার সৈয়দ রাশেদুল হোসেন এবং কাউন্সেলর (রাজনৈতিক) নির্ঝর অধিকারী। অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ওপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

আলোচনা পর্বে আগত অতিথিবৃন্দ বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের জীবন ও কর্ম সম্পর্কে তাৎপর্য ভিত্তিক বক্তব্য প্রদান করেন। দূতাবাসের ইকনোমিক মিনিস্টার সৈয়দ রাশেদুল হোসেন তার বক্তব্যে শেখ কামালের শৈশবে বেড়ে ওঠা, সাংস্কৃতিক জীবন, সামরিক জীবন, ক্রীড়া নৈপুণ্য, মহান মুক্তিযুদ্ধে অবদান, রাষ্ট্রপতির ছেলে হয়েও সাদামাটা জীবন যাপন ইত্যাদি বিষয়ে আলোচনা করেন। এছাড়াও তিনি বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীর পাঠ থেকেও ক্যাপ্টেন শেখ কামালের কর্ম ও জীবন সম্পর্কে আলোকপাত করেন। এছাড়া, থাইল্যান্ড আওয়ামী লীগ-এর ভারপ্রাপ্ত সভাপতি মোস্তাফিজুর রহমান ও সাধারণ সম্পাদক জনাব নেয়ামত আলী তালুকদার কমিউনিটির পক্ষ হতে আলোচনাপর্বে অংশগ্রহণ করেন।

রাষ্ট্রদূত মো. আব্দুল হাই তার বক্তব্যের শুরুতেই হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়া তিনি ১৫ আগস্ট এর কালো রাতে শাহাদতবরণকারী বঙ্গবন্ধু পরিবারের সকল সদস্যের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে তাদের আত্মার মাগফেরাত কামনা করেন। রাষ্ট্রদূত তার বক্তব্যে কৈশোরে ঢাকা স্টেডিয়ামে দক্ষ ক্রীড়াসংগঠক শেখ কামালের সংস্পর্শে আসার স্মৃতি রোমন্থন করেন। রাষ্ট্রদূত ক্যাপ্টেন শেখ কামালের একাধারে মেধাবী ছাত্র, দক্ষ সংগঠক, অসাধারণ ক্রীড়াবিদ, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব, অনন্য নেতৃত্বের বিষয়গুলোর ওপর আলোকপাত করেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দূতাবাসের কাউন্সেলর ও দূতালয় প্রধান জনাব মো. মাসূমুর রহমান।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর