১৭ আগস্ট, ২০২৩ ০৭:১৯

ডেনমার্কে জাতীয় শোক দিবস পালিত

অনলাইন ডেস্ক

ডেনমার্কে জাতীয় শোক দিবস পালিত

ডেনমার্কে জাতীয় শোক দিবস পালিত

ডেনমার্কের কোপেনহেগেনে বাংলাদেশ দূতাবাস জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে। 

ডেনমার্কে নিযুক্ত রাষ্ট্রদূত এ. কে. এম. শহীদুল করিম ১৫ আগস্ট সকালে দূতাবাস চত্বরে জাতীয় পতাকা আনুষ্ঠানিকভাবে অর্ধনমিত করার মধ্য দিয়ে দিবসের কর্মসূচির উদ্ধোধন করেন। এরপরে তিনি বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করেন। দূতাবাস মিলনায়তনে সকল কর্মকর্তা-কর্মচারীর উপস্থিতিতে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও  পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়।

বিকালে দূতাবাস মিলনায়তনে দিনটি উপলক্ষে বিশেষ আলোচনা অনুষ্ঠান ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। অনুষ্ঠানে ডেনমার্কে বসবাসরত বীর মুক্তিযোদ্ধা, প্রবাসী বাংলাদেশি, রাজনৈতিক ব্যক্তিত্ব ও বিভিন্ন শ্রেণি-পেশার ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন। অনুষ্ঠানের শুরুতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট রাতে শহীদ জাতির পিতা ও তার পরিবারবর্গের সদস্যসহ স্বাধীনতা যুদ্ধের আগে ও পরে বাঙালির স্বাধীকার আন্দোলনে আত্মত্যাগকারী সকল বীরের প্রতি শ্রদ্ধা জানাতে সবাই দাঁড়িয়ে ১ মিনিট নিরবতা পালন করেন। অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মহান কর্মজীবনের ওপর নির্মিত একটি প্রামান্যচিত্র প্রদর্শন করা হয়।

ডেনমার্ক নিবাসী প্রবাসী বাংলাদেশিরা এ আলোচনা অনুষ্ঠানে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যসহ মহান মুক্তিযুদ্ধের সকল শহীদের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করার মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর