১৮ আগস্ট, ২০২৩ ১৪:৫০

বার্লিনে জাতীয় শোক দিবস পালিত

বিটু বড়ুয়া, জার্মানি প্রতিনিধি

বার্লিনে জাতীয় শোক দিবস পালিত

বার্লিনে জাতীয় শোক দিবস পালিত

জার্মানিতে মঙ্গলবার পালিত হয়েছে দেশের অবিসংবাদিত নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস। 

দেশটির রাজধানী বার্লিনের একটি মিলনায়তনে জার্মানি ও বাংলাদেশের জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে বঙ্গবন্ধুর পরিবার ও ১৫ আগস্টে নিহত অন্য সকল শহীদের প্রতি শ্রদ্ধা ও তাদের স্মৃতির প্রতি এক মিনিট নীরবতা পালন করা হয়।

পরে আলোচনা অনুষ্ঠানে বাংলাদেশ থেকে পাঠানো জাতীয় নেতৃবৃন্দের বাণী পাঠে অংশ নেন রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া ও  দূতাবাসের কর্মকর্তারা। প্রদর্শন করা হয় বঙ্গবন্ধুকে নিয়ে নির্মিত তথ্যচিত্রও।

শোক দিবসে বঙ্গবন্ধুর জীবনী ও তার সংগ্রামের দিনগুলো নিয়ে আলোচনায় অংশ নেন জার্মান আওয়ামী লীগের সভাপতি মিজানুর হক খান ও সাধারণ সম্পাদক মোবারক আলী ভূঁইয়া বকুল, প্রফেসর ড. হার্টমুর্ট বেয়ারভল্ফ, নূরজাহান খান নূরী, প্রফেসর ড. গোলাম আবু জাকারিয়া, সাংবাদিক শরাফ আহমেদ, নুর ই আলম সিদ্দিকী রুবেল, সাবরা খান, জাহিদুল ইসলাম পুলক, মাসুদুর রহমান মাসুদ, লাবনী ভূঁইয়া, যুবরাজ তালুকদার ও মহসিন শাহসহ বিভিন্ন প্রদেশ থেকে আসা প্রবাসীরা। 

এসময় ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশে বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নে শেখ হাসিনার নেতৃত্বের কোনো বিকল্প নেই বলেও জানান বক্তারা। শোক সভায় আমন্ত্রিত অতিথিরা বঙ্গবন্ধুকে নিয়ে মুগ্ধতা প্রকাশ করেন।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর