২৪ আগস্ট, ২০২৩ ১৭:১২

টোকিওতে জাতীয় শোক দিবস উপলক্ষে দোয়া ও আলোচনা

জাপান প্রতিনিধি

টোকিওতে জাতীয় শোক দিবস উপলক্ষে দোয়া ও আলোচনা

জাতীয় শোক দিবস উপলক্ষে টোকিওতে দোয়া ও আলোচনা

জাপানের টোকিওর লিটল বাংলাদেশখ্যাত এলাকা কিতা ওয়ার্ডে হিগাশি জুজোর শিমিন হলে গত ২০ আগস্ট সন্ধ্যায় বাংলাদেশ আওয়ামী লীগ জাপান শাখার উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাৎবার্ষিকী উপলক্ষে দোয়া এবং আলোচনা সভা হয়েছে।

সভার শুরুতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুর পরিবারের শহীদ সদস্যদের আত্মার মাগফেরাত কামনা করে এক মিনিট নীরবতা পালন করা হয়।

আলোচনা সভার প্রধান বক্তা ছিলেন সংগঠনের উপদেষ্টা তাজউদ্দিন মাহমুদ রবি চৌধুরী। তিনি তার বক্তব্যে ৭৫-এর ১৫ আগস্ট নৃশংস ঘটনার সাথে জড়িতদের যারা এখনও বিদেশে পালিয়ে আছেন, তাদের দেশে এনে বিচারের রায় কার্যকর করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান। সেই সাথে আগামী নির্বাচনে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে পুনরায় জয়ী করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্মার্ট বাংলাদেশ গড়ায় সবার প্রতি সহযোগিতার অনুরোধ জানান।

সভায় সভাপতিত্ব করেন আওয়ামী লীগ জাপান শাখার আহ্বায়ক এ কে এ বশির উদ্দিন । তিনি তার বক্তব্যে খুনীদের বিচার ও শাস্তি কার্যকর করার আহ্বান জানিয়ে বলেন, বাংলাদেশে স্বাধীনতাবিরোধী এবং দেশবিরোধী ষডযন্ত্রকারীদের থাকার কোনো অধিকার নেই। 

বিশিষ্ট মুক্তিযোদ্ধা অজিত কুমার বড়ুয়া যুদ্ধের স্মৃতিচারণ করতে গিয়ে দেশ স্বাধীন করতে দেশের সব মানুষকে সংগঠিত করার মাধ্যমে বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণা দেবার কথা বলেন। সেই সাথে এমন নৃশংস ঘটনার নিন্দা প্রকাশ করে নতুন প্রজন্মকে দেশ গড়ার কাজে এগিয়ে আসার আহ্বান জানান।

অন্যদের মধ্যে বক্তব্য দেন নেওয়াজ শরীফ, অসিত রায়, সাইদুর রহমান সাঈদ, এইচএম শাহারিয়ার জামান, মো. তানজিল আহমেদ অয়ন ও মো. তানজিম প্রমুখ। সভার শেষ পর্যায় এসে বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে  একুশে আগস্টে গ্রেনেড হামলায় নিহতদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া করা হয়।

সভা পরিচালনা করেন যুগ্ম-আহ্বায়ক এম এ মামুন। সভায় হল ভর্তি ছাত্রজনতা ও বিভিন্ন পেশার মানুষ উপস্থিত ছিলেন। সবশেষে উপস্থিত সবার জন্য রাতের খাবারের ব্যবস্থা করা হয়।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর