২৩ অক্টোবর, ২০২৩ ১১:৪৯

বাঙালি সংস্কৃতিকে তুলে ধরবে কানাডার ‘আমরা সবাই’

কানাডা প্রতিনিধি

বাঙালি সংস্কৃতিকে তুলে ধরবে কানাডার ‘আমরা সবাই’

কানাডার ক্যালগেরিতে আগামী ২৭ অক্টোবর থেকে ২৯ অক্টোবর পর্যন্ত সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম সংগঠন ‘আমরা সবাই’ শারদীয় দুর্গোৎসব উদযাপন করবে। ক্যালগেরির চেস্টারমেয়ার রিক্রেয়েশন সেন্টার ঢাক-ঢোলের বাজনা, কাঁসা, শাঁখের আওয়াজ এবং ভক্তদের উলুধ্বনিতে মুখরিত হবে অন্যরকম এক মিলন মেলায়। ‘আমরা সবাই অফ ক্যালগেরি’র প্রচার প্রচারণা যেন তারই ইঙ্গিত বহন করছে।

ইতিমধ্যেই আমন্ত্রণ জানানো হয়েছে ভারতের স্বনামধন্য শিল্পীদের। উৎসবে প্রবাসী বাঙালিদের সাথে যোগ দিবেন বিদেশীরাও। অডিটোরিয়ামের সাজসজ্জা আর দাওয়াতপত্র পৌঁছে দিতে ব্যস্ত এখন কর্মীরা। বড়ফাচ্ছন্ন কানাডার আকাশে যখন বরফ পড়ার শঙ্কা, উদার প্রকৃতিতে যখন কাশের দোলা তখনই সনাতন ধর্মাবলম্বীদের মনে উৎসবের রঙ।আকাশে দুর্গাপূজার রঙ দেখেন, বাতাসে পূজার গন্ধ পান। বাংলা সংস্কৃতিকে তুলে ধরে সাজানো হবে পূজামণ্ডপ।

ক্যালগেরির ‘আমরা সবাই’-এর প্রতিষ্ঠাতা সভাপতি রুপক দত্ত গণমাধ্যমকে বলেন, আনন্দের এই শুভ দিনে মায়ের আশীর্বাদে দেশে ও বিশ্বের মধ্যে শান্তি বিরাজ করবে, আগামী দিনগুলো আরো সুন্দর হয়ে উঠবে, সকল পাপ ও পঙ্কিলতা দূর হয়ে মানুষের মধ্যে শান্তি ফিরে আসবে-এমনটাই আমাদের প্রত্যাশা।

ব্যাপক এই আয়োজন নিয়ে ব্যস্ত ভাইস প্রেসিডেন্ট জয়ন্ত বসু গণমাধ্যমকে বলেন, পূজার আয়োজন করতে পেরে আমরা দারুণ খুশি। নব প্রজন্মের কাছে আবহমান বাংলার কৃষ্টি, ইতিহাস, ঐতিহ্য ও জাতীয় স্বত্ত্বাকে তুলে ধরাই আমাদের উদ্দেশ্য। দুর অন্তর্নিহিত বাণীই হচ্ছে হিংসা, লোভ ও ক্রোধরুপী ওসুরকে বিনাশ করে সমাজে স্বর্গীয় শান্তি প্রতিষ্ঠা করা।

মা দূর্গার আশীর্বাদে হিংসা, লোভ লালসা আর যুদ্ধের মতো সহিংসতা দূর হয়ে পূথিবীতে শান্তি বিরাজ করবে, অসাম্প্রদায়িক চেতনায় বিশ্ব নতুন করে জেগে উঠ- এমনটাই মনে করছেন এখানকার সনাতন ধর্মাবলম্বীরা।

দেশের মাটিতে পা রাখতে না পারলেও কানাডায় সনাতন ধর্মাবলম্বী প্রবাসী বাঙালিদের সংগঠন ‘আমরা সবাই অফ ক্যালগেরি’ দুর্গাপূজাকে ঘিরে মেতে উঠবেন আনন্দ উৎসবে। নবপ্রজন্মের কাছে তুলে ধরবেন আবহমান বাংলার কৃষ্টি ইতিহাস, ঐতিহ্য ও জাতীয় সত্তাকে। দেবীর পায়ে অঞ্জলি আর দর্শনের পাশাপাশি বিশ্ববাসীর সুখ ও শান্তি কামনা করে করবেন প্রার্থনা।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর