শিরোনাম
৩০ অক্টোবর, ২০২৩ ১৫:০০

গ্রিসে বাংলাদেশিদের বৈধকরণ প্রক্রিয়া: এক মাস বাড়লো আবেদনের সময়

গ্রিস প্রতিনিধি

গ্রিসে বাংলাদেশিদের বৈধকরণ প্রক্রিয়া: এক মাস বাড়লো আবেদনের সময়

গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমেদের সাক্ষাৎকার নিচ্ছেন সাংবাদিক মতিউর রহমান মুন্না

গ্রিসে বসবাসরত অনিয়মিত বাংলাদেশিদের নিয়মিত হওয়ার আবেদন করার সুযোগ আরো এক মাস বাড়ানো হয়েছে। আবেদন করা যাবে ৩০ নভেম্বর পর্যন্ত। এছাড়া পাসপোর্টের কপি সত্যায়নসহ প্রথম ধাপে দূতাবাসের নিবন্ধনের শেষ তারিখ ২০ নভেম্বর পর্যন্ত পুনঃনির্ধারণ করা হয়েছে। 

সম্প্রতি এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে এথেন্সস্থ বাংলাদেশ দূতাবাস।

উল্লেখ্য, গ্রিসে বসবাসরত অনিয়মিত বাংলাদেশিদের ফেরত পাঠানোর প্রক্রিয়াকে দ্রুত করা এবং নিয়মিত অভিবাসনের দরজা খুলে দিতে ২০২২ সালের ৯ ফেব্রুয়ারি ঢাকায় একটি সমঝোতাস্মারকে সই করে ঢাকা ও এথেন্স।
সাবেক গ্রিক অভিবাসন ও আশ্রয়প্রার্থী বিষয়ক মন্ত্রী নোতিস মিতারাচি ঢাকা সফরে গিয়ে ওই সমঝোতা করেছিলেন। দুই দেশের এই সমঝোতা স্মারক বিলটি ওই বছরের ২১ জুলাই গ্রিক সংসদ অনুমোদন দেয়।

এর ধারাবাহিকতায় ২০২৩ সালের ১১ জানুয়ারি থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হয় বাংলাদেশিদের নিয়মিতকরণ প্রক্রিয়া। শর্ত হিসেবে আবেদনকারীকে ন্যূনতম দুই বছর মেয়াদি বাংলাদেশি পাসপোর্ট, ২০২২ সালের ৯ ফেব্রুয়ারির আগে থেকে গ্রিসে বসবাসের প্রমাণ এবং নিয়মিত হলে চাকরির নিশ্চয়তার প্রমাণ জমা দিতে হবে।

এই প্রক্রিয়ার বেশ কয়েকটি ধাপ রয়েছে। প্রথমত, অনিয়মিত অভিবাসীদের এথেন্সে বাংলাদেশি দূতাবাসে প্রাথমিক নিবন্ধন করতে হবে।

গত ২৭ অক্টোবর দূতাবাস কর্তৃক প্রকাশিত বিজ্ঞপ্ততে জানানো হয়েছে, অনিয়মিত বাংলাদেশিরা নিয়মিত হতে দূতাবাসে প্রাথমিক নিবন্ধনের সুযোগ পাবেন ২০ নভেম্বর পর্যন্ত।
যারা প্রথম প্রক্রিয়া শেষ করেছেন অথবা করবেন তারা প্রক্রিয়ার দ্বিতীয় ধাপ অর্থাৎ গ্রিক সরকারের অনলাইন প্লাটফর্মে নিবন্ধনের সুযোগ পাবেন চলতি মাসের ৩০ নভেম্বর পর্যন্ত। 

এথেন্সস্থ বাংলাদেশ দূতাবাস সূত্র জানায়, চলমান প্রক্রিয়া ৩০ অক্টোবর পর্যন্ত নির্ধারিত ছিল, দূতাবাসের আবেদনের প্রেক্ষিতে ৩০ নভেম্বর পর্যন্ত পুনঃনির্ধারণ করেছে গ্রিক কর্তৃপক্ষ। ফলে দূতাবাসে প্রাথমিক নিবন্ধনের সুযোগ থাকবে ২০ নভেম্বর পর্যন্ত।

এ পর্যন্ত ১০ হাজার ৫৮৩ জন অনিয়মিত বাংলাদেশি দূতাবাসে নিবন্ধন করেছেন, যারা এখনো করেননি তাদেরকে দ্রুত নিবন্ধন করে দক্ষ কোনো আইনজীবীর মাধ্যমে রেসিডেন্ট পারমিটের জন্য আবদেন করার অনুরোধ জানিয়েছে দূতাবাস।

বিডি প্রতিদিন/আজাদ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর