৩০ নভেম্বর, ২০২৩ ১৫:০৮

লন্ডনে ইস্টহ্যান্ডসের কার্বণ নিঃসরণ প্রকল্প চলছে

যুক্তরাজ্য অফিস

লন্ডনে ইস্টহ্যান্ডসের কার্বণ নিঃসরণ প্রকল্প চলছে

টাওয়ার হ্যামলেটসের বাসিন্দাদের মধ্যে কার্বণ নিঃসরণের বিষয়ে সচেতনতা গড়ে তুলতে ইস্টহ্যান্ডস চ্যারিটির কার্বণ নিঃসরণ প্রকল্প শুরু হয়েছে। এ উপলক্ষে প্রতি বুধবারে পূর্ব লন্ডনে সংস্থার কার্যালয়ে ওয়ান টু ওয়ান সেশন চলছে।

প্রজেক্ট কোর্ডিনেটর রুমানা রাখি জানান, প্রতি বুধবারে আমরা স্থানীয় বাসিন্দাদের আমন্ত্রণ জানাই আমাদের সেন্টারে। সেখানে আমাদের নিজস্ব পরামর্শকদের কাছ থেকে কিছু তথ্য সন্নিবেশ করে একটি বুকলেট তৈরি করা হয়েছে। বাসিন্দাদের সেই বুকলেট দিয়ে তাদের প্রতিদিনের কিছু অভ্যাস পরিবর্তনের মধ্য দিয়ে কিভাবে কার্বন কমানো যায় সেই বিষয়ে পরামর্শ দেয়া হচ্ছে। বাসিন্দারা স্বতস্ফূর্তভাবে অংশ নিচ্ছেন, পাশাপাশি একটি জরিপে অংশ নিয়ে নিজস্ব মতামত ব্যক্ত করছেন।

ইস্টহ্যান্ডসের চেয়ারম্যান নবাব উদ্দিন বলেন, বর্তমান সময়ে কার্বণ নিঃসরণ সবচেয়ে বড় চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জ মোকাবিলায় টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সহায়তায় আমাদের কার্বণ নিঃসরণের প্রজেক্ট চলছে।  ৬ মাসব্যাপী এই প্রজেক্টে প্রতি সপ্তাহে ওয়ান টু ওয়ান সেশন ছাড়াও বিভিন্ন কমিউনিটি সংস্থার সাথে কয়েকঘণ্টাব্যাপী সেমিনার ও ওয়ার্কশপ করানো হবে। সংশ্লিষ্ট বিষয়ে অভিজ্ঞ পরামর্শকরা এতে প্রশিক্ষণ দেবেন। এছাড়াও এই বিষয়ে সহজ ভাষায় একটি তথ্যচিত্র দেখানো হবে। আমরা চাই প্রতিদিন অন্তত একটি অভ্যাস পরিবর্তনের মধ্যে দিয়ে কার্বণ নিঃসরণে টাওয়ার হ্যামলেটসের বাসিন্দারা অবদান রাখুক।

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর