১৪ ডিসেম্বর, ২০২৩ ১১:৪১

টরন্টোয় কৃষিবিদদের মিলনমেলা

কানাডা প্রতিনিধি

টরন্টোয় কৃষিবিদদের মিলনমেলা

আবহমান গ্রাম বাংলার চিরায়ত রুপকে যেন তুলে এনে বসিয়ে দেয়া হলো বহুসংস্কৃতির দেশ কানাডার একটি মিলনায়তনে। ‘চলো ফিরে যাই মাটির টানে’- আহ্বান সম্বলিত এই আয়োজনে গান, কবিতা আর নাচের সমাহারে লাল সবুজের বাংলাদেশকেই যেনো তুলে ধরার আকাঙ্ক্ষা ছিলো সবার মন এবং মননে। এমনি এক অসাধারন পরিবেশের তৈরি হয়েছিলো শুক্রবার ( ১০ ডিসেম্বর) সন্ধ্যায় টরন্টোর গ্র্যান্ড সিনেমন ব্যাংকুয়েট হলে।

কানাডায় বসবাসরত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ'র গ্রাজুয়েটদের ‘ফ্যামিলি নাই ‘কে ঘিরে অভূতপূর্ব এই আবহ তৈরি হয়। ইউনাইটেড বাংলাদেশ এগিকালচার ইউনির্ভাসিটি (বাউ) এলামনাই কানাডা এই অনুষ্ঠানের আয়োজন করে। সুন্দর এ আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টরেন্টো সিটি মেয়র অলিভিয়া চাউ। 

বাংলাদেশি কমিউনিটির কোন মিলনমেলায় এই প্রথম টরেন্টো সিটি মেয়র উপস্থিত হন। সন্ধ্যা পাঁচটা থেকে রাত ১১টা পর্যন্ত চলা কৃষিবিদদের মিলনমেলায় বিশেষ অতিথি ছিলেন স্কারবোরো সাউথ-ওয়েস্টের এমপিপি ও লিডার অব অফিসিয়াল অপজিশন ডলি বেগম। অনুষ্ঠানের শুরুতে প্রধান অতিথি ও বিশেষ অতিথির বক্তব্য, সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকের বক্তব্যের পর ইউনাইটেড বাউ এলামনাই কানাডার কার্যনির্বাহী কমিটির সদস্যদের পরিচয় করিয়ে দেয়া হয়। এরপর অনুষ্ঠানে স্পন্সরদের হাতে ক্রেস্ট ও সম্মাননা তুলে দেন টরেন্টো সিটি মেয়র অলিভিয়া চাউ এবং এমপিপি ডলি বেগম। 

এরপর অনুষ্ঠিত হয় বর্ণাঢ্য সাংস্কৃতি অনুষ্ঠান। কৃষিবিদ পরিবারের সদস্য, কমিউনিটির শিল্পীরা এতে গান ও নাচ পরিবেশিন করেন। অনুষ্ঠানের প্রধান আকর্ষণ ছিলেন বাংলাদেশের লোক সংগীতের কিংবদন্তী শিল্পী রথীন্দ্রনাথ রায়। তিনি ভাওইয়াসহ ১২টি গান পরিবেশন করেন। রথীন্দ্রনাথ রায়ের গান অন্য রকম আনন্দ দিয়েছে কৃষিবিদ এলামনাই, স্পন্সর এবং অতিথিদের। অনুষ্ঠানে বয়োজ্যেষ্ঠ কিংবদন্তি শিল্পী রথীন্দ্রনাথ রায় যেভাবে গান গাইলেন তা টরেন্টোবাসির অনেক দিন মনে থাকবে। বিজয়ের মাসে স্বাধীন বাংলা বেতারকেন্দ্রর একজন শিল্পীকে অতিথি হিসেবে নিয়ে আসায় আয়োজকদের ধন্যবাদ জানান দর্শক শ্রোতারা। ছিল অত্যন্ত মনোমুগ্ধকর।

কৃষিবিদ মোসাদ্দেক হোসেন ও হাশমত আরা চৌধুরী (জুঁই) এর পরিচালনায় কৃষিবিদ পরিবারের ও তাদের অতিথিদের পরিবেশনায় অংশ নেন যথাক্রমে কোরাস ও একক সঙ্গীতে- সুমন সাইয়েদ, হাশমত আরা চৌধুরী (জুঁই), প্রশান্ত সরদার, সুনীতি সরদার, নাসিরুল ইসলাম (মিঠু), সোমা চৌধুরী, রওশন আরা পারভীন লাভলী, ফরিদ আহমেদ, জিয়া চৌধুরী, ইন্দিরা রায়, নুরুন নাহার খানম শিরিন, মুনিরা সারুয়াত, সীমা হক, জাকারিয়া মুহাম্মদ ময়ীন উদ্দিন, মোস্তারী লাইজু, শুভাশীষ রায়; দ্বৈত নৃত্যে -নিঝুম রুপা পাল, নন্দিনী রুপা; স্বরচিত আবৃত্তি: তারানা নাজনীন। শিল্পীদের যন্ত্রাংশে সংগত করেন, জাহিদ হোসেন, রাজিব, অপূর্ব, দেবাশীষ সাহা ও অখিল রায়; শব্দ নিয়ন্ত্রনে জিয়াউল ভুঁইয়া, ভিডিওগ্রাফীতে তাহসান রাশেদ শাওন। 

বাউ ফ্যামেলি নাইটে উপস্থিত হওয়ার জন্য সবাইকে ধন্যবাদ জানিয়েছেন সংগঠনের সভাপতি ফায়েজুল করিম এবং সাধারণ সম্পাদক মির্জা মোস্তাফিজুর রহমান। এলামনাইয়ের সদস্য, তাদের পরিবারের সদস্য, স্পন্সরস, অতিথি, মিডিয়া, মিউজিশিয়ান সহ সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তারা।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর