১৬ ডিসেম্বর, ২০২৩ ২৩:২৭

প্যারিসের বাংলাদেশ দূতাবাসে মহান বিজয় দিবস উদযাপন

নিজস্ব প্রতিবেদক

প্যারিসের বাংলাদেশ দূতাবাসে মহান বিজয় দিবস উদযাপন

বাংলাদেশ দূতাবাস প্যারিসের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবসের ৫২-তম বার্ষিকী উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশী, সামাজিক ও রাজনৈতিক প্রতিষ্ঠানের নেতাকর্মীবৃন্দ, সাংবাদিক, সাংস্কৃতিক ব্যক্তিবর্গ ও দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন। মিশনের চার্জ দ্যা অ্যাফেয়ার্স কাজী এহসানুল হক অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

সকাল ১১ টায় দূতাবাস প্রাঙ্গণে জাতীয় সংগীত, জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। এরপর ১৯৭১ সালের মহান মুক্তি সংগ্রামের সকল শহীদদের আত্মত্যাগের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয় এবং পবিত্র কোরআন ও অন্যান্য ধর্মগ্রন্থসমূহ থেকে পাঠ করা হয়। এরপর মহান বিজয় দিবস উপলক্ষ্যে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ করা হয়।

আলোচনার শুরুতে ফ্রান্সে বসবাসরত বীর মুক্তিযোদ্ধা এবং রাজনৈতিক নেতৃবৃন্দ তাদের যুদ্ধকালীন ত্যাগ, তিতিক্ষা ও সংগ্রামের অভিজ্ঞতা বর্ণনা করেন।

চার্জ দ্যা  অ্যাফেয়ার্স তার বক্তব্যের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন এবং স্বাধীন সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠায় ও বাংলাদেশের মানুষের আর্থ-সামাজিক মুক্তিতে জাতির পিতার সংগ্রাম এবং ত্যাগের কথা গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন। তিনি  ১৯৭১ সালের মুক্তি সংগ্রামে পাকিস্তানি দখলদার বাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা সকল শহীদ মুক্তিযোদ্ধার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং ১৯৭৫ সালের ১৫ আগস্ট স্বাধীনতাবিরোধী চক্রের হাতে মর্মান্তিকভাবে শাহাদাত বরণকারী বঙ্গবন্ধু পরিবারের সকল সদস্যের আত্মার শান্তি কামনা করেন।

চার্জ দ্যা অ্যাফেয়ার্স তার আলোচনায় বিগত দেড় দশকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গৃহীত এবং বাস্তবায়িত বিভিন্ন মেগা প্রকল্পের প্রসঙ্গ তুলে ধরেন। তিনি বলেন, বিভিন্ন মেগা প্রকল্প যেমন ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে, মেট্রোরেল সম্প্রসারণ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল, পদ্মাসেতু রেলসংযোগ প্রকল্প ও ঢাকা-ভাংগা রেলপথ, চট্টগ্রাম-কক্সবাজার রেল সংযোগ প্রকল্প, খুলনা-মোংলা ও আখাউড়া-আগরতলা রেলসংযোগ প্রকল্প, হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল, সমুদ্রের তলদেশ দিয়ে তেলের পাইপলাইন এবং রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের সফল বাস্তবায়নের ফলে দেশ আজ দুর্বার গতিতে এগিয়ে চলেছে। এজন্য তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের ভূয়ষী প্রশংসা করেন।

প্রবাসীদের সরব ও স্বতঃস্ফুর্ত উপস্থিতি এ বছর মহান বিজয় দিবসের উদযাপনে ভিন্ন মাত্রা যোগ করে। এ সময় চার্জ দ্যা  অ্যাফেয়ার্স ফ্রান্সসহ বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত দেশ ও স্বাধীনতা বিরোধী চক্রের অপপ্রচারের বিরুদ্ধে সোচ্চার ভূমিকা পালনের জন্য সকল প্রবাসীদের নিকট আহবান জানান এবং বৈধ পথে রেমিটেন্স প্রেরণের জন্য সকলকে উদ্বুদ্ধ করেন।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর