শিরোনাম
৩১ ডিসেম্বর, ২০২৩ ১১:১৬

গ্রিসে জাতীয় প্রবাসী দিবস পালিত

মতিউর রহমান মুন্না, গ্রিস

গ্রিসে জাতীয় প্রবাসী দিবস পালিত

গ্রিসে জাতীয় প্রবাসী দিবস পালিত

গ্রিসে জাতীয় প্রবাসী দিবস পালিত হয়েছে। শনিবার গ্রিসের রাজধানী এথেন্সে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে জাতীয় প্রবাসী দিবস উদযাপিত হয়।

দূতাবাসের উদ্যোগে জাতীয় প্রবাসী দিবস উপলক্ষে ১৯-৩০ ডিসেম্বর ২০২৩ পর্যন্ত বিশেষ সেবা পক্ষ পালন করা হয়। দূতাবাসে আগত সেবা প্রার্থীদের ওয়ানস্টপ সার্ভিসের মাধ্যমে বিভিন্ন সেবা প্রদান এবং সরাসরি গণশুনানির মাধ্যমে প্রবাসীদের বিভিন্ন সমস্যা সমাধানের উদ্যোগ গ্রহণ, দেশে বৈধপথে রেমিট্যান্স পাঠানোর উপর গুরুত্ব আরোপ করে বিভিন্ন ধরনের প্রচারাভিযান, ‘Remittance Day of the Month’ উদযাপন এবং প্রবাসীদের অংশগ্রহণে ক্রীড়া প্রতিযোগিতার আয়োজনসহ বিভিন্ন কার্যক্রমের মধ্য দিয়ে বিশেষ এই সেবা পক্ষ পালন করা হয়।

জাতীয় প্রবাসী দিবস-২০২৩ উপলক্ষে শনিবার (৩০ ডিসেম্বর) দূতাবাস প্রাঙ্গণে রাষ্ট্রদূত আসুদ আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তারা স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয়ে প্রবাসীদের অংশীদারিত্ব গড়ে তোলার বিষয়ে গুরুত্বারোপ করেন। আলোচনা সভায় দিবসটি উদযাপন উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী প্রদত্ত বাণীসমূহ পড়ে শোনানো হয়।

উৎসবমুখর পরিবেশে সকাল ১০টায় দূতাবাসের প্রথম সচিব (শ্রম) বিশ্বজিত কুমার পালের সঞ্চালনায় দূতাবাস প্রাঙ্গণে জাতীয় প্রবাসী দিবস-২০২৩ এর বিশেষ আলোচনা অনুষ্ঠান শুরু হয়। আলোচনার শুরুতে সঞ্চালক প্রবাসীদের কল্যাণের লক্ষ্যে দূতাবাস ও বাংলাদেশ সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড সম্পর্কে সবাইকে অবহিত করেন এবং জাতীয় প্রবাসী দিবস ২০২৩ উপলক্ষে নির্মিত ভিডিও তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

রাষ্ট্রদূত তার বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশ বিনির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদৃঢ় নেতৃত্ব ও প্রবাসীদের কষ্টার্জিত রেমিট্যান্সের তাৎপর্য তুলে ধরে সকলকে বৈধপথে দেশে রেমিট্যান্স প্রেরণের জন্য অনুরোধ করেন। প্রবাসীদের ভবিষ্যৎ সুন্দর ও নিরাপদ করতে সর্বজনীন পেনশনের আওতায় প্রবাসীদের জন্য ‘প্রবাস স্কীমে’ নাম রেজিস্ট্রেশন করার জন্য আহ্বান জানান। রাষ্ট্রদূত প্রবাসীদের বাংলাদেশের কৃষ্টি-সংস্কৃতি, ঐতিহ্য বিদেশের মাটিতে তুলে ধরার জন্য তাদের প্রশংসা করেন এবং তাদের উত্তরোত্তর সাফল্য, সমৃদ্ধি ও সুস্বাস্থ্য কামনা করেন।

উল্লেখ্য, বিগত ২০২২-২৩ অর্থবছরে গ্রিস থেকে প্রায় ১৩০ মিলিয়ন ইউএস ডলার রেমিট্যান্স বাংলাদেশে পাঠানো হয়েছে, যা বিগত বছরের তুলনায় দেড়গুণ। জাতীয় প্রবাসী দিবস ২০২৩ উপলক্ষে বৈধপথে বাংলাদেশে রেমিট্যান্স প্রেরণে উদ্বুদ্ধ করার লক্ষ্যে দূতাবাস রেমিট্যান্স প্রেরণে সহায়তাকারী দুইটি প্রতিষ্ঠান ভয়েস বাংলা ট্রাভেলস ও ইসলাম মফিদুল এজেন্সী ও সর্বোচ্চ রেমিট্যান্স প্রেরণকারী পাঁচজন প্রবাসী পারভীন সরদার, মো. আব্দুল্লাহ আল-মামুন, সাবিনা ইয়াসমিন, মো. সাইদুর রহমান এবং মানসুরা আক্তারকে ‘আন্তর্জাতিক অভিবাসী দিবস পুরস্কার ২০২৩’ পুরস্কারে ভূষিত করে।

এ ছাড়া গ্রিস থেকে বৈধপথে দেশে সর্বাধিক পরিমাণ বৈদেশিক মুদ্রা (রেমিট্যান্স) পাঠানোর স্বীকৃতিস্বরুপ গ্রীস প্রবাসী মো. সাইদুর রহমান ও মোহাম্মদ শামসুল আলম দিপ্তীকে বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি (অনিবাসী বাংলাদেশি) ক্যাটাগরিতে জাতীয় পর্যায়ে নির্বাচিত করা হয়েছে।

বিডি প্রতিদিনেএমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর