২৩ জানুয়ারি, ২০২৪ ১৬:৩৫

টরেন্টোতে ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন

কানাডা প্রতিনিধি

টরেন্টোতে ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন

টরেন্টোতে ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন

বাংলাদেশ কনস্যুলেট জেনারেল টরেন্টোতে ই-পাসপোর্টের কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. নুরুল আনোয়ার। বিশেষ অতিথি ছিলেন মো. খাইরুল কবির মেনন, অতিরিক্ত সচিব, সুরক্ষা সেবা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়। অনুষ্ঠানে ই-পাসপোর্ট কার্যক্রমের সাথে সম্পৃক্ত ঢাকা থেকে আগত কর্মকর্তাবৃন্দ ও ই-পাসপোর্ট প্রকল্পের কারিগরি দল উপস্থিত ছিলেন।

এ ছাড়াও স্থানীয় নেতৃবৃন্দ, বালাদেশি ডায়াসপোরার সদস্যবৃন্দ, বাংলাদেশি স্টুডেন্ট, ই-পাসপোর্ট সেবা আবেদনকারীগণ, প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সদস্যবৃন্দ এবং কনস্যুলেটর কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা বর্তমান সরকারের উন্নয়নমূলক পরিকল্পনার ধারাবাহিকতার একটি মাইলফলক। দেশের অভ্যন্তরে ও বিদেশসহ বাংলাদেশ দূতাবাসসমূহে পাসপোর্ট কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে প্রধান অতিথি উপস্থিত সকলকে ধারণা প্রদান করেন এবং উপস্থিত অতিথিদের সাথে মতবিনিময় করেন। আনুষ্ঠানিক উদ্বোধন শেষে প্রধান অতিথি কয়েকজন আবেদনকারীকে পাসপোর্ট এনরোলমেন্ট স্লিপ হস্তান্তর করেন।

ভারপ্রাপ্ত কনসাল জেনারেল মিস ফাহমিদা সুলতানা তার বক্তব্যের শুরুতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, কানাডাস্থ বাংলাদেশি ডায়াসপোরার সদস্যবৃন্দ এবং এখানে অধ্যয়নরত বাংলাদেশি ছাত্রছাত্রীদের জন্য আজ অত্যন্ত আনন্দের দিন। এখন থেকে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, টরেন্টো থেকে পাসপোর্ট সেবা গ্রহণ করতে পারবেন।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশ রুপান্তরের যে রূপরেখা প্রণয়ন করেন, তার বাস্তবায়ন ও ধারাবাহিকতায় চালু হলো ই-পাসপোর্ট সেবা কার্যক্রম। বাংলাদেশ কনস্যুলেট জেনারেল টরেন্টোতে ই-পাসপোর্ট কার্যক্রমের মধ্য দিয়ে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অংশীদার হতে পেরে আমরা গর্বিত।

বাংলাদেশ প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর