১১ মার্চ, ২০২৪ ২২:২৫

ফ্রান্সে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন

মোসাদ্দেক হোসেন সাইফুল, ফ্রান্স

ফ্রান্সে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন

সৃষ্টির সূচনায় নারী, সৃষ্টির বিকাশেও নারী। মহৎ এই শক্তিকে পরিপূর্ণভাবে গ্রহণ করার আহ্বান জানিয়ে ফ্রান্সের রাজধানী প্যারিসে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করা হয়েছে। সলিডারিটিতে আজি ফ্রান্স’র (সাফ) উদ্যোগে প্যারিসের রিপাবলিকের একটি হলে ‘নারী কথা’ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আয়োজিত অনুষ্ঠানে আলোচক হিসেবে বক্তব্য রাখেন ফরাসি প্রশাসনিক ক্যাডার দিয়ান আশরাফুল, বাংলাদেশি বংশোদ্ভূত ফরাসি আইনজীবী সাবিনা মিয়া, সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসনাত জাহান, মনোবিজ্ঞানী নুপুর হক, এমএ আইটি ও রিমাস বিউটি অ্যান্ড নেইল বারের স্বত্বাধিকারী তুহিনা আক্তার, প্রশিক্ষক ও দোভাষী নাজনীন নীলা, লেখক মেরী হাওলাদার, বাংলাদেশি বংশোদ্ভূত ফরাসি আইনজীবী আকাশ হেলাল ও সাফ’র প্রেসিডেন্ট প্রফেসর নয়ন এনকে।

সাফ সদস্য রুমন আহমদ ও তাসনিয়া আনজুমের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন তাওহিদ আহমেদ।

সভায় বক্তারা বলেন, সমাজ ও জাতির উন্নয়নে নারীর ভূমিকা অনেক গুরুত্বপূর্ণ। তাই সকল দ্বিধা ও জড়তাকে কাটিয়ে নারীকে কর্মক্ষেত্রে অবতীর্ণ হতে হবে। তবেই দেশ ও জাতি সমৃদ্ধশালী হবে।

‘নারী কথা’ অনুষ্ঠানে আলোচনা সভার পাশাপাশি নারীদের সফলতার গল্প, কুইজ প্রতিযোগিতা, শিশুদের খেলা ও সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন প্যারিসের খ্যাতনামা সংগীতশিল্পী মৌসুমী চক্রবর্তী ও অসমাপ্ত ব্যান্ড দল।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর