১৫ মার্চ, ২০২৪ ১৪:১৯

রমজানের প্রথম জুমায় মালয়েশিয়ার মসজিদে মসজিদে মুসল্লিদের ঢল

মালয়েশিয়া প্রতিনিধি

রমজানের প্রথম জুমায় মালয়েশিয়ার মসজিদে মসজিদে মুসল্লিদের ঢল

চলছে রহমত, মাগফিরাত ও নাজাতের মাস পবিত্র মাহে রমজান। বছরের অন্যান্য মাসের চেয়ে রমজান মাস সমগ্র মুসলিম উম্মাহর কাছে অনেক তাৎপর্যপূর্ণ। তাইতো প্রতি দিনের পাঁচ ওয়াক্ত নামাজ আদায় ছাড়াও রাতে তারাবী ও তাহাজ্জুদ পড়ারও আগ্রহ থাকে ব্যাপক। 

পবিত্র রমজান মাসে জুমার দিনেও মসজিদ গুলোতে বছরের অন্যান্য দিনের তুলনায় মুসুল্লিদের ভিড় থাকে একটু বেশি। আজ পবিত্র রমজান মাসের প্রথম জুমায় মালয়েশিয়ার মসজিদে মসজিদে ছিল ধর্মপ্রাণ মুসল্লিদের উপচে পড়া ভিড়। যথাযোগ্য মর্যাদায় ও ভাবগাম্ভীর্যে রমজানের প্রথম জুমার নামাজ আদায় করেছেন মুসল্লিরা।

জুমার নামাজ পড়তে রাজধানী কুয়ালালামপুরসহ সারা দেশের মসজিদগুলোতে ছিল মুসল্লিদের ভিড়। প্রত্যেকটি মসজিদে প্রবাসী বাংলাদেশীদের উপস্থিতি ছিল লক্ষ্যণীয়।

নামাজের খুতবায় রোজার গুরুত্ব, তাৎপর্য ও জরুরি মাসলা-মাসায়েল সম্পর্কে বিশেষ বয়ান করেন খতিবরা। নামাজ শেষে দেশ, জাতি আর বিশ্বের সব মানুষের জন্য বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার জুমার আজানের আগে থেকেই জাতীয় মসজিদ মসজিদ নেগারাসহ রাজধানীর বড় মসজিদগুলোতে মুসল্লিদের ব্যাপক উপস্থিতি শুরু হয়। নামাজের আগে কানায় কানায় ভরে যায় মসজিদগুলো। অনেকে মসজিদের ভিতর জায়গা না পেয়ে বারান্দা, মসজিদের পার্শ্ববর্তী খোলা মাঠে দাঁড়িয়ে নামাজ আদায় করেছেন। কুয়ালালামপুরের বাইরে অন্যান্য প্রদেশ ও বড় শহরের কেন্দ্রীয় মসজিদগুলোতেও একই ধরনের পরিবেশ সৃষ্টি হয়েছিল বলে খবর পাওয়া গেছে।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর