২৫ মার্চ, ২০২৪ ১৯:২৭

কলকাতা মিশনে গণহত্যা দিবস পালিত

দীপক দেবনাথ, কলকাতা

কলকাতা মিশনে গণহত্যা দিবস পালিত

যথাযোগ্য মর্যাদায় কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশন প্রাঙ্গণে পালিত হলো গণহত্যা দিবস। এ উপলক্ষে সোমবার বাংলাদেশ গ্যালারিতে আয়োজিত অনুষ্ঠানের শুরুতে গণহত্যা দিবস হিসেবে নির্মিত তথ্যচিত্র প্রদর্শন করা হয়। এরপর এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে উপ-হাইকমিশনার আন্দালিব ইলিয়াসের নেতৃত্বে সকল কর্মকর্তাদের নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

পরবর্তীতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী প্রেরিত বাণী পাঠ করে শোনান যাথাক্রমে কাউন্সিলর (শিক্ষা ও ক্রীড়া) রিয়াজুল ইসলাম এবং কাউন্সিলর (কনস্যুলার) এ এস এম আলমাস হোসেন। অনুষ্ঠানে গণহত্যা দিবস নিয়ে আলোচনা করেন মিনিস্টার (রাজনৈতিক) ও দূতালয় প্রধান সিকদার মোহাম্মদ আশরাফুর রহমান এবং প্রথম সচিব (বাণিজ্যিক) মো. শামসুল আরিফ।

সমাপনী বক্তব্যে উপ-হাইকমিশনার আন্দালিব ইলিয়াস ১৯৭১ সালের ২৫ মার্চের কালরাতে এবং পরবর্তী ৯ মাসব্যাপী মহান মুক্তিযুদ্ধে সকল শহিদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান। তিনি বলেন, বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে সর্বোচ্চ আত্মত্যাগের মধ্য দিয়ে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করেছে। গণহত্যা নিরসনে এবং ১৯৭১ সালে বাংলাদেশে গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের জন্য বাংলাদেশ সরকারের নিরন্তর প্রচেষ্টার কথা তিনি তুলে ধরেন। একই সাথে তিনি সবার প্রতি আহ্বান জানান বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে, শহিদদের স্বপ্ন পূরণে, সোনার বাংলা গড়ে তুলতে।

অনুষ্ঠানটির সঞ্চালনা করেন উপ-হাইকমিশনের দ্বিতীয় সচিব (রাজনৈতিক) শেখ মারেফাত তারিকুল ইসলাম। সর্বশেষ বিশেষ মোনাজাতের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর