শিরোনাম
২৬ মার্চ, ২০২৪ ১৬:১১

মানামায় গণহত্যা দিবস পালিত

অনলাইন ডেস্ক

মানামায় গণহত্যা দিবস পালিত

বাংলাদেশ দূতাবাস, মানামা যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বাহরাইনস্থ বাংলাদেশ দূতাবাসে  ‘২৫ মার্চ-গণহত্যা দিবস’ পালিত হয়েছে। পবিত্র কোরআন থেকে তিলাওয়াতের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা করা হয়। এরপর ২৫ মার্চের কালরাতে নিহত নিরস্ত্র বাঙালি ও ৭১-এর ৯ মাসব্যাপী মুক্তিযুদ্ধে শহিদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

অনুষ্ঠানে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ ও উন্মুক্ত আলোচনার আয়োজন করা হয়। চার্জ দ্যা অ্যাফেয়ার্স এ কে এম মহিউদ্দিন কায়েস তার বক্তব্যের শুরুতে শ্রদ্ধার সাথে স্মরণ করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে, যার সফল নেতৃত্ব ও দিক-নির্দেশনায় দীর্ঘ নয় মাস সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত হয় মহান স্বাধীনতা।

তিনি স্মরণ করেন ২৫ মার্চ কালরাতের নৃশংস হত্যাকাণ্ডসহ পাকিস্তানি হানাদার বাহিনীর হাতে নির্মম গণহত্যার শিকার সকল শহিদদের। বাঙালি জাতির মুক্তি আন্দোলনকে স্তব্ধ করতে তারা সেদিন নিরস্ত্র ও ঘুমন্ত বাঙালির ওপর নির্বিচারে হামলা চালায়। তিনি আলোচনায় বাংলাদেশে সংঘটিত গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনে বাংলাদেশ সরকারের নিরলস প্রচেষ্টার বিষয়ে আলোকপাত করেন এবং এ দিবস পালনের মাধ্যমে তিনি আশাবাদ ব্যক্ত করেন যে, পৃথিবীর কোথাও যেন এমন গণহত্যা না ঘটে।

পরিশেষে বঙ্গবন্ধু ও তার পরিবারের শহিদ সদস্যদের পাশাপাশি ২৫ মার্চ সকল শহিদসহ বাঙালির স্বাধীনতা ও স্বাধিকার আন্দোলনের সকল শহিদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। বাহরাইনস্থ বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা, কর্মচারীরা ও প্রবাসী বাংলাদেশিরা এসকল অনুষ্ঠানে যোগ দেন।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর