২৭ মার্চ, ২০২৪ ১৪:০২

অস্ট্রেলিয়ায় আওয়ামী লীগের উদ্যোগে স্বাধীনতা দিবস উদযাপন

নাইম আবদুল্লাহ:

অস্ট্রেলিয়ায় আওয়ামী লীগের উদ্যোগে স্বাধীনতা দিবস উদযাপন

২৬ মার্চ (মঙ্গলবার) বাংলাদেশ আওয়ামী লীগ অস্ট্রেলিয়া বাংলাদেশের মহান স্বাধীনতা দিবস উদযাপন করেছে। এই দিনটি বাঙালি জাতিসত্ত্বার গর্ব ও আনন্দের দিন। বাংলাদেশ আওয়ামী লীগ অস্ট্রেলিয়া প্রতি বছর এই দিবসটি গভীর শ্রদ্ধায় ও ভালবাসায় উদযাপন করে আসছে। সিডনির লাকেম্বার সবচেয়ে জমজমাট, ব্যস্ত রেস্টুরেন্ট ধানসিঁড়ির কনফারেন্স হলে এই মহান দিবসের আলোচনা সভা, ইফতার এবং দোআ মাহফিল আয়োজন করা হয়। অস্ট্রেলিয়া আওয়ামী লীগের উপদেষ্টা, লেখক, কলামিস্ট, গবেষক ড. রতন কুন্ডুর সঞ্চালনায় সভাপতির আসন অলঙ্কৃত করেন বাংলাদেশ আওয়ামী লীগ অস্ট্রেলিয়ার সভাপতি আইনজীবী ড. সিরাজুল হক। 

পবিত্র কোরআন থেকে পাঠ করেন আওয়ামী লীগ অস্ট্রেলিয়ার ধর্ম বিষয়ক সম্পাদক হাবিব হাসান টুলু ও পবিত্র গীতা থেকে বিশেষ শ্লোক পাঠ করেন ড. রতন কুণ্ডু। মুক্তিযুদ্ধের সকল শহীদদের আত্মার শান্তি কামনা করে ১ মিনিট নীরবতা পালন করা হয়। ইফতারীর আগে দেশ ও জাতির শান্তি কামনা করে মোনাজাত করা হয়। ইফতারি ও নামাজের বিরতির পর শুরু হয় সংক্ষিপ্ত আলোচনা সভা। 

প্রথমেই সংক্ষিপ্ত বক্তৃতা করেন বাংলাদেশ আওয়ামী লীগ অস্ট্রেলিয়ার সাংগঠনিক সম্পাদক মোসলেউর রহমান খুশবু, আব্দুস শাকুর, শাহ মোহাম্মদ কামাল। আরও বক্তব্য রাখেন দলের সহ সভাপতি মুস্তাফিজুর রহমান রানা, দপ্তর সম্পাদক আব্দুস সালাম, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এবং কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি মেহেদী হাসান। 
 
অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন বঙ্গবন্ধু পরিষদের সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হারুন অর রশীদ, দলের নির্বাহী কমিটির সদস্য বজলুর রশীদ, বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ অস্ট্রেলিয়ার প্রাক্তন সভানেত্রী এবং বর্তমান আহ্বায়ক বিলকিস জাহান, ব্যবসায়ী দেলোয়ার হোসেন এবং অস্ট্রেলিয়া বাংলাদেশ জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাজি মোহাম্মদ দেলোয়ার। 

হামদ-নাৎ এবং দেশের গান পরিবেশন করেন বাংলাদেশ বেতার এবং টেলিভিশনের নিয়মিত সংগীত শিল্পী ইমরান হোসাইন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ওয়েস্টার্ন সিডনী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রাক্তন শিক্ষক, অস্ট্রেলিয়া আওয়ামী লীগের উপদেষ্টা এবং বঙ্গবন্ধু পরিষদ সিডনি অস্ট্রেলিয়ার সভাপতি ড. মাসুদুল হক। 

অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলৈন বাংলাদেশ থেকে আগত বাংলাদেশের যুদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিষদ ও বহুমুখী মুক্তিযোদ্ধা পরিবার কল্যাণ সমিতির মহাসচিব এস এ আলম হিরু। তার বক্তৃতায় বাংলাদেশের অতীত এবং বর্তমান মুক্তিযুদ্ধ এবং তৎপরবর্তী ঘটনা পরম্পরা তুলে ধরেন এবং দেশের স্বার্থে সবাইকে এক হয়ে কাজ করার আহ্বান জানান। 
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন মহিলা আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ এবং সামাজিক ও সাংস্কৃতিক ব্যক্তিবর্গ। 
 
বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর