২৭ মার্চ, ২০২৪ ১৯:১৭
জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি ফ্রান্সিস বললেন

দক্ষিণ এশিয়ায় অর্থনৈতিক পাওয়ার হাউজে পরিণত হয়েছে বাংলাদেশ

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র

দক্ষিণ এশিয়ায় অর্থনৈতিক পাওয়ার হাউজে পরিণত হয়েছে বাংলাদেশ

বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি ডেনিস ফ্রান্সিস বলেছেন, দক্ষিণ এশিয়ায় অর্থনৈতিক পাওয়ার হাউজে পরিণত হয়েছে বাংলাদেশ এবং এ জন্যে  অতিক্রম করতে হয়েছে অনেক প্রতিকূলতা যা সম্ভব হয়েছে একটি সুশিক্ষিত কর্মশক্তি এবং উদ্যমী যুবশক্তি তৈরির মধ্য দিয়ে।

২৬ মার্চ নিউইয়র্কে জাতিসংঘ বাংলাদেশ মিশনে স্বাধীনতা দিবস উপলক্ষে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত ডেনিস ফ্রান্সিস আরও বলেন, বাংলাদেশের উন্নয়নের এই গল্পটি সবচেয়ে কঠিন সময়ে অসাধারণ শক্তি, অধ্যবসায় এবং দৃঢ় সংকল্পে সম্ভব হয়েছে।

ফ্রান্সিস বলেন, ১৯৭৪ সালে জাতিসংঘে ভাষণের সময়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অর্থনৈতিক বৈষম্য, সামাজিক অনাচার এবং পারমাণবিক যুদ্ধের হুমকি থেকে মুক্তবিশ্ব গড়ার নতুন ধারণার সূচনা ঘটিয়েছিলেন।

মিশনের বঙ্গবন্ধু মিলনায়তনের এ অনুষ্ঠানে জাতিসংঘের কর্মকর্তা, আন্তর্জাতিকভাবে স্বীকৃত থিঙ্কট্যাংক ও গণমাধ্যম ব্যক্তিত্ব ছাড়াও বিভিন্ন দেশের দেড় শতাধিক স্থায়ী প্রতিনিধি ছিলেন। স্বাগত বক্তব্যে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মোহাম্মদ আব্দুল মুহিত বলেন, মুক্তিযুদ্ধে ভয়ঙ্কর ধ্বংসযজ্ঞ সত্বেও বাংলাদেশ তার উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা রাখতে সক্ষম হয়। বিশেষ করে গত দশকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ গোটাবিশ্বে উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে।

উল্লেখ্য, ১৯৭৪ সালের ১৭ সেপ্টেম্বর বাংলাদেশ জাতিসংঘের সদস্য হিসেবে অন্তর্ভ’ক্ত হয়েছে। অর্থাৎ এ বছর সুবর্ণ জয়ন্তী পালিত হবে সেপ্টেম্বরে জাতিসংঘের সাধারণ অধিবেশনের সময়। এ প্রসঙ্গ রাষ্ট্রদূত মুহিত এবং সাধারণ পরিষদের সভাপতি রাষ্ট্রদূত ফ্রান্সিস উভয়েই উল্লেখ করেন। রাষ্ট্রদূত সকলকে স্মরণ করিয়ে দেন, ‘সবার সাথে বন্ধুত্ব, কারও সাথে বৈরিতা নয়’; বঙ্গবন্ধুর এ আহ্বানের মধ্যদিয়ে বাংলাদেশ ৫০ বছর আগে জাতিসংঘ পরিবারে যোগদান করেই বহুপাক্ষিকতাকে নিরঙ্কুশ অগ্রাধিকার দেয়। তিনি জাতিসংঘের সকল গুরুত্বপূর্ণ আলোচনায় বাংলাদেশের মূল্যবান অবদানের প্রতিশ্রুতির পুনর্ব্যক্ত করেন।

অনুষ্ঠানে সকলেই সাম্প্রতিক বাংলাদেশের কথা বলার সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণতাপূর্ণ নেতৃত্বকে সামনে আনেন।  এ উপলক্ষে সমবেত সকলকে নিয়ে রাষ্ট্রদূত মুহিত স্বাধীনতা দিবসের কেক কাটেন।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর