শিরোনাম
২৭ মার্চ, ২০২৪ ২২:১৮

প্যারিসের বাংলাদেশ দূতাবাসে স্বাধীনতা দিবস উদযাপিত

ফ্রান্স প্রতিনিধি

প্যারিসের বাংলাদেশ দূতাবাসে স্বাধীনতা দিবস উদযাপিত

ছবি- বাংলাদেশ প্রতিদিন।

বাংলাদেশ দূতাবাস প্যারিসের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২৪ উদযাপিত হয়েছে।

দিবসটি উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশি, সামাজিক ও রাজনৈতিক প্রতিষ্ঠানের নেতাকর্মীবৃন্দ, সাংবাদিক, সাংস্কৃতিক ব্যক্তিবর্গ ও দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন।

দূতাবাস প্রাঙ্গণে রাষ্ট্রদূত খন্দকার এম তালহা জাতীয় সংগীত সহযোগে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। এরপর ১৯৭১ সালের মহান মুক্তি সংগ্রামের সকল শহীদদের আত্মত্যাগের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয় এবং পবিত্র কোরআন ও অন্যান্য ধর্মগ্রন্থসমূহ থেকে পাঠ করা হয়। 

এরপর মহান বিজয় দিবস উপলক্ষ্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ করা হয়।

রাষ্ট্রদূত খন্দকার এম তালহা তার বক্তব্যের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন এবং স্বাধীন সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠায় ও বাংলাদেশের মানুষের আর্থ-সামাজিক মুক্তিতে জাতির পিতার সংগ্রাম এবং ত্যাগের কথা গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

রাষ্ট্রদূত বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত দেশ ও স্বাধীনতা বিরোধী চক্রের অপপ্রচারের বিরুদ্ধে সোচ্চার ভূমিকা পালনের জন্য সকল প্রবাসীদের নিকট আহবান জানান এবং বৈধ পথে রেমিটেন্স প্রেরণের জন্য সকলকে উদ্বুদ্ধ করেন।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর