৯ এপ্রিল, ২০২৪ ১৮:২০

ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদের বিষয়ে জাতিসংঘের সিদ্ধান্ত এ মাসেই

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র :

ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদের বিষয়ে জাতিসংঘের সিদ্ধান্ত এ মাসেই

নিরাপত্তা পরিষদের সভাপতি রাষ্ট্রদূত ভ্যানিসা ফ্র্যাজিয়ার -বাংলাদেশ প্রতিদিন

ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য হিসেবে গণ্য করার আবেদনটি গত ৪ এপ্রিল নিরাপত্তা পরিষদের ‘বিশেষ কমিটি’তে (নয়া সদস্য অন্তর্ভুক্তির সুপারিশকারি) প্রেরণ করেছেন চলতি মাসের জন্য নিরাপত্তা পরিষদের সভাপতি রাষ্ট্রদূত ভ্যানিসা ফ্র্যাজিয়ার (মাল্টার স্থায়ী প্রতিনিধি)।

বর্তমানে নন-মেম্বার পর্যবেক্ষক-স্টেট ফিলিস্তিনকে পূর্ণাঙ্গ সদস্যপদ প্রদানে নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের কেউই আপত্তি করেননি। এরপরও রাষ্ট্রদূত ভ্যানিসা জাতিসংঘের রীতি অনুযায়ী নতুন সদস্য অন্তর্ভুক্তির দায়িত্বপ্রাপ্ত বিশেষ কমিটির নিকট প্রেরণ করেছেন। এটা জাতিসংঘের ৫৯তম রীতির পরিপূরক। এ নিয়ে বিশেষ কমিটি রুদ্ধদ্বার বৈঠকে মিলিত হবেন। সেখানে সর্বসম্মতভাবে অনুমোদন পেলে সেই রেজ্যুলেশন প্রেরণ করা হবে ১৯৩ সদস্যের সাধারণ পরিষদে। সেখানে তা পাশ হলেই ফিলিস্তিন পূর্ণাঙ্গ সদস্য বলে গণ্য হবে, তখন জাতিসংঘের সদস্য রাষ্ট্রের সংখ্যা হবে ১৯৪।

এদিকে, নিরাপত্তা পরিষদ সোমবার জানিয়েছে, জাতিসংঘে ফিলিস্তিনের পূর্ণ সদস্য হওয়ার বিষয়ে সংস্থা এই মাসে সিদ্ধান্ত নেবে। র্দীঘ সময় ধরে মার্কিন যুক্তরাষ্ট্র এই উদ্যোগের বিরোধিতা করে আসছে। উল্লেখ্য, ফিলিস্তিনকে পূর্ণাঙ্গ সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করার জন্য ২০১১ সালের ২৩ সেপ্টেম্বর একটি প্রস্তাব উঠেছিল। সেটি পুনঃবিবেচনার আহ্বান জানিয়েই নতুন এ প্রস্তাব পেশ করা হয়।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর