১০ এপ্রিল, ২০২৪ ১৫:০৬

কম্বোডিয়ার নমপেনে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর

নিজস্ব প্রতিবেদক

কম্বোডিয়ার নমপেনে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর

কম্বোডিয়ায় বসবাসরত মুসলিম সম্প্রদায় আজ বুধবার যথাযথ ভাবগাম্ভীর্য ও বিপুল উৎসাহ-উদ্দীপনায় পবিত্র ঈদুল ফিতর উদযাপন করছে। দেশটির রাজধানী নমপেনের প্রাণকেন্দ্রে অবস্থিত অন্যতম ইসলামিক কেন্দ্র আল সেরকাল মসজিদ কমপ্লেক্সে দেশের অন্যতম সর্ববৃহৎ ঈদ জামাত অনুষ্ঠিত হয়। স্থানীয় সময় সকাল ৮টায় নমপেনে অবস্থানরত অধিকাংশ প্রবাসী বাংলাদেশি এই মসজিদে ঈদের নামাজে অংশ নেন।

বাংলাদেশ কমিউনিটির অগ্রজ সদস্য এবং ব্যবসায়ী মো. হুমায়ুন কবির জানান, বিপুল সংখ্যক বাংলাদেশির পাশাপাশি নমপেনে বসবাসরত প্রবাসীদের মধ্যে দক্ষিণ এশিয়া, মধ্যপ্রাচ্য, মধ্য এশিয়া, আফ্রিকা এবং পশ্চিমা বিশ্বের বিভিন্ন দেশের মুসলিম ধর্মাবলম্বী ও বিভিন্ন শ্রেণি-পেশার আনুমানিক দেড় হাজার ধর্মপ্রাণ মুসলমান ঈদের নামাজে শামিল হয়েছেন। ঈদ জামাতে উপস্থিত মুসল্লির মধ্যে প্রায় অর্ধেকই ছিলেন বাংলাদেশি প্রবাসী।

ঈদের জামাত শেষে ইমাম বিশেষ খুতবায় দেশ, জাতি এবং বিশ্ব মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করেন। এ ছাড়াও সারা বিশ্বে নির্যাতিত মুসলমান বিশেষ করে ফিলিস্তিনির গাজার জনগণের জন্য বিশেষ প্রার্থনা করা হয়। ঈদের নামাজকে কেন্দ্র করে আল-সার্কেল মসজিদ প্রাঙ্গণ ও এর আশপাশের এলাকা আনুমানিক ৮০০  প্রবাসী বাংলাদেশির উপস্থিতিতে বিশাল মিলন মেলায় পরিণত হয়, এ যেন প্রবাসে এক ক্ষুদ্র বাংলাদেশ। নামাজ শেষে সকল ধর্মপ্রাণ মুসল্লি একে অপরের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন এবং আল্লাহর দরবারে সকলের মঙ্গল কামনা করেন।

বাংলাদেশি কমিউনিটির সদস্যরা ব্যক্তিগত ও পারিবারিক পর্যায়ে কুশলাদি বিনিময় ও আতিথেয়তার মাধ্যমে ঈদের দিনটি যথাযথ মর্যাদায় উদযাপন করছে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর