১০ এপ্রিল, ২০২৪ ২০:০৩

ফ্রান্সে ঈদুল ফিতর উদযাপিত

ফ্রান্স প্রতিনিধি :

ফ্রান্সে ঈদুল ফিতর উদযাপিত

ফ্রান্সে বিপুল উৎসাহ-উদ্দীপনায় ও ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে উদযাপিত হলো মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর। সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর সাথে অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, সিঙ্গাপুর, ইতালি ও ফ্রান্সসহ ইউরোপের মুসলিম বসবাসকারী প্রায় সব দেশে ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে।

একমাস সিয়াম সাধনার পর মুসলমানদের জন্য মহা আনন্দের দিন এটি। ঈদ উপলক্ষে অভারভিলা বাংলাদেশি জাতীয় মসজিদ, বাংলাদেশ কমিউনিটি মসজিদ ও ইসলামিক সেন্টারসহ বেশ কয়েকটি স্থানে সকাল সোয়া সাতটা থেকে দুপুর ১২টা পর্যন্ত একাধিক জামাত অনুষ্ঠিত হয়। প্রতিটি জামাতে বাংলাদেশ ও মুসলিম উম্মাহর জন্যে বিশেষ দোয়া করা হয়। রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক এবং আঞ্চলিক সংগঠনের নেতৃবৃন্দসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ একে অপরের কাঁধে কাঁধ মিলিয়ে ঈদের নামাজ আদায় করেন।

জামাত শেষে মুসল্লিরা একে অপরের সাথে শুভেচ্ছা বিনিময় করেন। তবে ছুটির দিন না হওয়ায় প্রবাসীদের অনেকে নামাজ শেষে নিজ কর্মস্থলের যোগ দিতে দেখা যায়। নামাজ শেষে দেশে থাকা স্বজনদের কথা মনে করে আবেগ আপ্লুত হয়ে পড়েন অনেক প্রবাসী বাংলাদেশি। ফ্রান্সের রাজধানী প্যারিস ছাড়াও অন্যান্য প্রধান শহর তুলুজ, মার্সেই ও লিলসহ বেশ কয়েকটি শহরেও বাংলাদেশি প্রবাসীরা উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ঈদ উদযাপন করেছে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর