শিরোনাম
১৬ এপ্রিল, ২০২৪ ১২:২১

বেলজিয়ামে ঈদ পুনর্মিলনী ও বাংলা নববর্ষ উদযাপন

বেলজিয়াম প্রতিনিধি:

বেলজিয়ামে ঈদ পুনর্মিলনী ও বাংলা নববর্ষ উদযাপন

বেলজিয়ামে আনন্দমুখর পরিবেশে বাংলা নববর্ষ ১৪৩১ উদযাপন ও ঈদ পুনর্মিলনী করেছে প্রবাসী বাংলাদেশিদের নিয়ে গঠিত সংগঠন বন্ধুসভা। স্থানীয় সময় রবিবার (১৪ এপ্রিল) রাজধানী ব্রাসেলসে অনুষ্ঠানটির আয়োজন করা হয়। পরিচালনায় করেন মাহমুদুল হাসান আরিফুল ইসলাম, সহযোগিতায় শেখ সেলিম, জাহাঙ্গীর আলম, রাজিব, আল আমিন,  সুমন, মম এবং খালেদ মিনহাজ

এতে কমিউনিটির ব্যক্তিত্ব, সাংবাদিকসহ বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশিরা অংশগ্রহণ করেন। বাংলা নববর্ষ ১৪৩১ উদযাপন ও ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিল, বাংলাদেশি ফুড ফেস্টিভ্যাল। প্রবাসীরা বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের পিঠা-পুলির পসরা সাজিয়ে অংশগ্রহণ করেন। এছাড়া, শিশুদের জন্য ছিল চিত্রাঙ্কন প্রতিযোগিতা, যেমন খুশি তেমন সাজো ও বড়দের জন্য ছিল বিভিন্ন প্রতিযোগিতা।

অনুষ্ঠানে আগত প্রবাসীরা বলেন, বাংলা বর্ষবরণ বাঙালির সার্বজনীন উৎসব। বাংলার হাজার বছরের ঐতিহ্য, সংস্কৃতি এবং কৃষ্টির বাহক এদেশের বাঙালি জনগোষ্ঠী। বিভিন্ন ধর্মে-বর্ণে বিভক্ত হলেও ঐতিহ্য ও কৃষ্টির জায়গায় সব বাঙালি এক এবং অভিন্ন। সারা বছরের ক্লেদ-গ্লানি, হতাশা ভুলে এদিন সব বাঙালি নতুন আনন্দ-উদ্দীপনায় মেতে উঠেন। অতীতের ভুলত্রুটি ও ব্যর্থতার গ্লানি ভুলে নতুন করে সুখ-শান্তি ও সমৃদ্ধি অর্জনের মাধ্যমে সবার জন্য নতুন বছর কল্যাণকর হোক, তারা এই আশাবাদ ব্যক্ত করেন। আরো অনেক, বাঙালি জাতীয়তাবাদের অসাম্প্রদায়িক চেতনায় উজ্জীবিত হয়ে ও পারস্পরিক সৌহার্দ্য আর ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ হয়ে বাংলাদেশকে বিশ্বের বুকে একটি উন্নত-সমৃদ্ধ সোনার বাংলা হিসেবে প্রতিষ্ঠিত করতে সব প্রবাসী বাংলাদেশিদের উদাত্ত আহ্বান জানান। পাজামা-পাঞ্জাবি, লাল-সাদা বাসন্তি রঙের শাড়িতে এদিন অনুষ্ঠান স্থলটি হয়ে উঠে উৎসবমুখর ও রঙিন। অনুষ্ঠান প্রাঙ্গণ হয়ে উঠে আবহমান বাংলার ঐতিহ্যের প্রতিরূপ। বাংলা বর্ষবরণের এই উৎসব ইউরোপের বুকে যেন আনন্দমুখর এক অসাম্প্রদায়িক বাংলাদেশের প্রতিচ্ছবি। দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা এ দিনটি কাটান সম্পূর্ণ দেশীয় আমেজে।

বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর