২ মে, ২০২৪ ১১:০১
জাতিসংঘে প্রতিমন্ত্রী রোকেয়া সুলতানা

‘সকল মা ও শিশুর স্বাস্থ্যসেবা নিশ্চিতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ’

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র

‘সকল মা ও শিশুর স্বাস্থ্যসেবা নিশ্চিতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ’

জাতিসংঘ সদর দপ্তরে ৩০ এপ্রিল জনসংখ্যা ও উন্নয়ন কমিশনের ৫৭তম অধিবেশনে প্রদত্ত ভাষণে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা বলেছেন, ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা এবং জনসংখ্যা ও উন্নয়ন কর্মসূচী বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের (International Conference on Population and Development Programme of Action-ICPD PoA) লক্ষ্য অর্জনের মাধ্যমে সারাদেশের সকল মা ও শিশুর স্বাস্থ্য ও মঙ্গল নিশ্চিতকরণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন’। 

২৯ এপ্রিল শুরু হওয়া এ অধিবেশন ৩ মে শেষ হবে। ICPD PoA বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা এবং decade of action চলাকালে এজেন্ডা ২০৩০ অর্জন মূল্যায়ন ও টেকসই উন্নয়নে ICPD PoA এর ভূমিকা হলো এই বছরের জনসংখ্যা ও উন্নয়ন কমিশন অধিবেশনের থিম।

প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা মাতৃ ও নবজাতকের স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা এবং কৈশোর স্বাস্থ্য কল্যাণ নিশ্চিতকরণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকারের গৃহিত নানাবিধ পদক্ষেপ ও কর্মসূচি তুলে ধরেন।

এ সময় তিনি বলেন, আমাদের দেশের প্রতিটি মা ও শিশুর স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য আমরা ইউনিয়ন পর্যায়ে ৫৫০০টি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র স্থাপন করেছি এবং ২৪/৭ পরিষেবা প্রদানের জন্য আমরা প্রতিটি কেন্দ্রে ৪ জন করে ধাত্রী নিয়োগের পরিকল্পনা করছি। 

প্রতিমন্ত্রী বাংলাদেশে জাতীয় কৈশোর স্বাস্থ্যবিষয়ক কৌশলপত্র (২০১৭-২০৩০) একটি জাতীয় কর্মপরিকল্পনার মাধ্যমে বাস্তবায়ন করা হচ্ছে বলে উল্লেখ করেন। 

তিনি আরও বলেন, আমাদের জনসংখ্যার ২০ শতাংশ যুবক-যুবতি যারা প্রতি বছর রিপ্রডাক্টিভ বয়সসীমায় প্রবেশ করে। আমরা বাল্যবিবাহ এবং নারী ও কন্যা শিশুদের বিরুদ্ধে সংহিসতা রোধে কাজ করে যাচ্ছি। ৬ষ্ঠ থেকে ১২তম শ্রেণিতে অধ্যয়নরত প্রায় ৫ মিলিয়ন মেয়েকে সরকার বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন বিতরণের উদ্যোগ গ্রহণ করেছে বলেও তিনি অবহিত করেন। 

মূল অধিবেশনের সাইড লাইনে অনুষ্ঠিত ইউএনএফপি-এর মাতৃমৃত্যু বিষয়ক সিগনেচার সাইড ইভেন্টে অংশগ্রহণ করেন প্রতিমন্ত্রী। সেখানে তিনি দেশের প্রতিটি প্রান্তে পর্যাপ্ত ও প্রশিক্ষিত ধাত্রী নিয়োগের মাধ্যমে মাতৃমৃত্যু হ্রাসে বাংলাদেশের সাফল্য বর্ণনা করেন।

এছাড়াও তিনি দক্ষিণ আফ্রিকা, ইউএনএফপিএ এবং পিপিডি আয়োজিত আইসিপিডি কর্মসূচি বাস্তবায়নে দক্ষিণ-দক্ষিণ সহযোগিতার গুরুত্ব বিষয়ক আরেকটি সাইড ইভেন্টে অংশগ্রহণ করেন। এ সকল আয়োজনে অংশগ্রহণের পাশাপাশি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী যুক্তরাজ্যের ভাইস মিনিস্টার ফর ডেভেলপমেন্ট কো-অপারেশন ও ইউএনএফপিএ-এর এশিয়া প্যাসিফিক অঞ্চলের আঞ্চলিক প্রতিনিধির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন এবং নেদারল্যান্ডসের ভাইস মিনিস্টার কর্তৃক আয়োজিত আইসিপিডি-৩০ গ্লোবাল ডায়ালগ শীর্ষক একটি গোলটেবিল বৈঠকে যোগ দেন।

উল্লেখ্য, ICPD POA-এর ৩০তম বার্ষিকী উদযাপনের লক্ষ্যে বাংলাদেশ আগামী ১৫-১৬ মে ঢাকায় Demographic diversity and Sustainable Development বিষয়ে একটি গ্লোবাল ডায়ালগের আয়োজন করবে।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর