৭ মে, ২০২৪ ১২:৫১

মেক্সিকো সিটিতে বাংলা নববর্ষ উদযাপন

অনলাইন ডেস্ক

মেক্সিকো সিটিতে বাংলা নববর্ষ উদযাপন

মেক্সিকো সিটিস্থ বাংলাদেশ দূতাবাস এবং ক্লাস্ট্রো দ্য সোর-হুয়ানা বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে ঈদ পুনর্মিলনী এবং বাংলা নববর্ষ উদযাপন করা হয়েছে। গত ৬ মে অনুষ্ঠানে প্রায় ১০০ শিক্ষার্থীসহ বিশ্ববিদ্যালয়টির অন্যান্য শিক্ষকবৃন্দ এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন । 

ঐতিহ্যবাহী মঙ্গল শোভাযাত্রার মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠানের সূচনা হয়। বৈশাখের আবহ সঙ্গীত "এসো হে বৈশাখ" গানের সাথে,  পহেলা বৈশাখ উপলক্ষ্যে প্রস্তুতকৃত বর্ণিল মুখোশ এবং চিত্তাকর্ষক ফেস্টুন দ্বারা সজ্জিত হয়ে উপস্থিত সকলে স্বতঃস্ফূর্তভাবে এই শোভাযাত্রায় অংশগ্রহণ করেন। 

বিশ্ববিদ্যালয়ের ডিন কারমেন বিয়াত্রিজ লোপেজ পোর্টিয়ো তার বক্তব্যে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে বাংলা নববর্ষ ১৪৩১ আয়োজনের জন্য বাংলাদেশ দূতাবাসকে অভিনন্দন জানান। সেইসাথে তরুণদের সম্পৃক্ত করে পারস্পরিক সাংস্কৃতিক বিনিময়ে বিশ্ববিদ্যালয়কে একটি প্ল্যাটফর্ম হিসেবে বিবেচনা করবার জন্য দূতাবাসের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন।

রাষ্ট্রদূত আবিদা ইসলাম তার বক্তব্যে বাংলাদেশ দূতাবাসের সাথে অনুষ্ঠানটি আয়োজন করার জন্য ডিন এবং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ জানান। এসময় তিনি বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্যের প্রতীক এই সকল মুখোশ এবং ফেস্টুন,  ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষার্থীদের মতো রঙ করবার জন্য এবং কর্মশালায় উৎসাহী অংশগ্রহণের জন্য উক্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্তরিক অভিনন্দন জানান। পরে কর্মশালায় অংশগ্রহণকারীদের মধ্যে সনদপত্র বিতরণ করা হয়। 

অনুষ্ঠানে মেক্সিকোর স্থানীয় শিল্পীরা বৈশাখী নৃত্য পরিবেশন করেন যা দর্শকদের মুগ্ধ করে। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর