১৮ মে, ২০২৪ ১০:৪৯

১৮তম টরন্টো বাংলা বইমেলা ১ ও ২ জুন

কানাডা প্রতিনিধি

১৮তম টরন্টো বাংলা বইমেলা ১ ও ২ জুন

সময়ের পরিক্রমায় বইমেলা-২০২৪ উৎসবের ঘণ্টা ধ্বনি বেজে উঠেছে। গতকাল সন্ধ্যায় ধানসিঁড়ি রেস্টুরেন্টে টরন্টো’র সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। 

সভায় উপস্থিত ছিলেন সাংবাদিক সাওগাত আলি সাগর (নতুন দেশ), সঞ্জয় চাকী (ক্লাইমেট টিভি), তাপস কর্মকার (খবরের কাগজ), দীন ইসলাম (প্রবাসী টিভি), মোঃ ইব্রাহিম (আর টিভি), সাংবাদিক মোশাররফ হোসেন এবং প্রিন্ট মিডিয়ার ও ইলেট্রনিক মিডিয়ার প্রতিনিধিবৃন্দ।
 
সভায় বইমেলা আয়োজকদের পক্ষ থেকে প্রচার ও মিডিয়া সমন্বয়কারী কাজী বাসিত মিডিয়া প্রতিনিধিদের শুভেচ্ছা জানিয়ে বইমেলার আহ্বায়ক শেখ সাদী আহমেদকে বইমেলা সম্পর্কে যাবতীয় তথ্য তুলে ধরার অনুরোধ করেন। আয়োজকদের মধ্যে দায়িত্বপ্রাপ্ত আসমা আহমেদ, জসিম মল্লিক, সাঈদা বারী, জামানা হাসিনা, রিঙ্কি আহমেদ পুরো বইমেলার আয়োজন নিয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন এবং মিডিয়া ও সাংবাদিকদের সহযোগিতা কামনা করেন।

সাদী আহমেদ তার বক্তব্যে ২ দিনব্যাপী বইমেলার কার্যক্রম সম্পর্কে পূর্ণাঙ্গ বিবরণ দেন। তিনি জানান এবারের বইমেলায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন মো. নুরুল হুদা (মহা-পরিচালক/ বাংলা একাডেমী) বাংলাদেশ থেকে লেখক, প্রকাশক, কবি, সাহিত্যিক, সংগীত শিল্পী, আবৃত্তিকার, সংস্কৃতি কর্মী ও বাঙ্গালীদের মিলনমেলায় পরিণত হবে বলে আশা প্রকাশ করেন।

আসমা আহমেদ বলেন, এবারের বইমেলায় অনেক নতুন সংযোজন রয়েছে যা বইমেলাকে নতুন উচ্চতায় নিয়ে যাবে। তিনি কানাডায় বসবাসরত বাংলাদেশের সবাইকে আমন্ত্রণ জানিয়েছেন।

জসিম মল্লিক বাংলাদেশ থেকে আমন্ত্রিত লেখক ও প্রকাশকদের বিষয়ে যাবতীয় তথ্য জানান। তিনি জানান, এবারের মেলায় সংবাদিকদের জন্য একটি বুথ থাকবে।

সাঈদা বারী বলেন, শিশু কিশোরদের জন্য এবারের বইমেলায় বেশ কিছু আয়োজন থাকছে। তাই সন্তানদের নিয়ে বইমেলায় আসতে অনুরোধ জানিয়েছেন।

অরুনা হায়দার সাংস্কৃতিক আয়োজন সম্পর্কে তথ্য তুলে ধরেন। তিনি জানান, এবারের বইমেলায় টরন্টোর বেশিরভাগ সাংস্কৃতিক সংগঠন (অন্যস্বর, আপন উচ্চারণ, কণ্ঠ চিত্রন), ২টি বিশ্ববিদ্যালয়, শিশুদের সংগঠন (খেলাঘর কানাডা, দিদিমনির আসর) ও সুকন্যা নৃত্যাঙ্গন, আবৃত্তিকার বেলায়েত হোসেন, জিন্নাহ চৌধুরী, শেখর গোমেজ এবং সংগীতে রনি দত্ত, লিলি ইসলাম, শহীদ খন্দকার টুকু, ফারহানা শান্তা, নাহিদ কবির, মেহজাবিন ওসমান, নিঝুম প্রশান্তি প্রমুখ অংশগ্রহণ করবেন।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর