২০ মে, ২০২৪ ১১:৫৭

ভিয়েনায় আবদুল গাফ্ফার চৌধুরীর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী পালিত

আনিসুল হক, ভিয়েনা (অস্ট্রিয়া) থেকে

ভিয়েনায় আবদুল গাফ্ফার চৌধুরীর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী পালিত

প্রখ্যাত লেখক কলামিস্ট ও অমর একুশের গানের রচয়িতা আবদুল গাফ্ফার চৌধুরীর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনার হেলবেগটাসে রবিবার সন্ধ্যায় এক স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

অস্ট্রিয়া-বাংলাদেশ কালচারাল অ্যাসোসিয়েশনের উদ্যোগে আয়োজিত এই সভায় সভাপতিত্ব করেন, সংগঠনের সহ-সভাপতি শফিকুর রহমান বাবুল। সঞ্চালনা করেন, সাধারণ সম্পাদক রুহী দাস সাহা। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি, অস্ট্রিয়া প্রবাসী মানবাধিকার কর্মী, লেখক, সাংবাদিক এম. নজরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন, অস্ট্রিয়া আওয়ামী লীগের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম ও সাধারণ সম্পাদক মিজানুর রহমান শ্যামল।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অস্ট্রিয়া বঙ্গবন্ধু পরিষদের সভাপতি রবিন মোহাম্মদ আলী, অস্ট্রিয়া আওয়ামী লীগের সহ-সভাপতি সাইফুল ইসলাম জসিম ও বিল্লাল খান, যুগ্ম-সাধারণ সম্পাদক শাহ কামাল প্রমুখ।

প্রধান অতিথি এম. নজরুল ইসলাম বলেন, ‘২০০৪ সালে আমার জীবনের একটি বড় পরিবর্তন এনে দিয়েছিলেন আবদুল গাফ্ফার চৌধুরী। ওই বছরের মার্চ মাসের প্রথম সপ্তাহে তিনি একদিন ফোনে আমাকে বললেন, ‌এবার স্বাধীনতা দিবস উপলক্ষ্যে তুমি পত্রিকার জন্য একটা প্রবন্ধ লেখ। ডাকযোগে আমার কাছে পাঠাও। আমি দেখে ঠিক করে দেব। তারপর তা তুমি পত্রিকায় পাঠাবে। ওরা ছাপাবে।’

তার কথায় আমি লিখেছিলাম। তিনি দেখে একটু যোগ-বিয়োগ করে আমার কাছে ফেরত পাঠিয়েছিলেন। আমি তা ফ্রেশ করে লিখে ঢাকা ও লন্ডনের পত্রিকায় পাঠিয়েছিলাম। ছাপা হয়েছিল। তারপর আরও পাঁচটি প্রবন্ধ তিনি দেখে দিয়েছিলেন। এরপর আর দেখে দিতে হয়নি। তার প্রেরণা ও আশীর্বাদে এখন আমি পত্রিকায় নিয়মিত লিখে যাচ্ছি। তার কাছে আমার অন্তহীণ ঋণ।

তিনি আরও বলেন, দুই যুগেরও বেশি সময় ধরে প্রায় প্রতিদিন গাফ্ফার ভাইয়ের সঙ্গে আমার ফোনে কথা হতো। হাসপাতালে তার ফোনে ইন্টারনেট কানেকশন থাকতো না। তিনি নার্সের সহায়তায় ইন্টারনেট কানেকশন নিয়ে আমাকে প্রতিদিন ফোন করতেন। ২০২২ সালের ১৮ মে বুধবার রাতেও তিনি আমাকে ফোন করেছেন। কথা হয়েছে। ১৯ মে বৃহস্পতিবার বাংলাদেশ সময় দুপুরে খবর পেলাম তিনি অমৃতলোকে যাত্রা করেছেন। গাফ্ফার ভাই পরপারে শান্তিতে থাকুন এই প্রার্থনা করি।

বিশেষ অতিথি খন্দকার হাফিজুর রহমান নাসিম বলন, আবদুল গাফ্ফার চৌধুরী সারাজীবন বাংলাদেশের স্বাধীনতা বিরোধীদের বিরুদ্ধে সোচ্চার ছিলেন।

অনুষ্ঠানের শেষ পর্বে আবদুল গাফ্ফার চৌধুরীর আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর