৯ জুন, ২০২৪ ১৩:১২

সিডনিতে বিএসপিসি'র রবীন্দ্র-নজরুল-সুকান্ত জয়ন্তী উদযাপিত

অস্ট্রেলিয়া প্রতিনিধি

সিডনিতে বিএসপিসি'র রবীন্দ্র-নজরুল-সুকান্ত জয়ন্তী উদযাপিত

'বাংলাদেশ সোসাইটি -পূজা ও সংস্কৃতির ( বিএসপিসি) আয়োজনে রবীন্দ্র-নজরুল-সুকান্ত জয়ন্তী-২০২৪ অনুষ্ঠিত হয়েছে। সম্প্রতি তিন কবিকে শ্রদ্ধা জানাতে বিএসপিসি প্রতি বছরই এই আয়োজন করে আসছে। 

অনুষ্ঠানের উদ্বোধন করেন বিএসপিসি'র সভাপতি রথীন্দ্র নাথ ঢালী। এরপর শুরু হয় বিএসপিসি'র নিজস্ব এবং আমন্ত্রিত অতিথি শিল্পীদের মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা। 

শুরুতেই ছিলো বিএসপিসি বাংলা স্কুলের কচি-কাঁচা ও সিনিয়র দলের পরিবেশনা। তাদের পরিবেশিত তিন কবির সৃস্টি করা কবিতা, গান আর সাথে মনোমুগ্ধকর নাচ, যা দর্শকদের মুগ্ধ করে। 

দেশের বাইরে জন্ম নেওয়া ভিন্ন সংস্কৃতির মাঝে বেড়ে ওঠা শিশু-কিশোরদের মাতৃভাষা চর্চায় অবদানের জন্য অভিভাবকবৃন্দ, বিএসপিসি বাংলা স্কুলের নিবেদিতপ্রাণ শিক্ষক-শিক্ষিকা এবং পরিচালনা পরিষদের সকল সামাজিক কর্মী প্রশংসার দাবী রাখে। বিএসপিসি বাংলা স্কুলের এই পর্বের উপস্থাপনায় ছিলো নতুন প্রজন্মের এবং বাংলা স্কুলের সাবেক ছাত্রী ইপ্সিত দত্ত। 

শিশু-কিশোরদের পরেই ছিলো বিএসপিসির সদস্যদের নিয়ে গঠিত সাংস্কৃতিক দলের পরিবশনা। তাদের কবিতা আর গানের মধ্য দিয়ে তিন কবিকে শ্রদ্ধা জানান। ছোট্ট বিরতির পর গান শোনান গুণী অতিথি শিল্পী সিরাজুস সালেকিন এবং তারই গুণমুগ্ধ ছাত্রী এবং সঙ্গীত শিল্পী অদিতি শ্রেয়সী বড়ুয়া। 

পরের পর্বে ছিলো নৃত্য-কাব্যে রবীন্দ্রনাথ ও নজরুলকে শ্রদ্ধাঞ্জলি 'হৃদয়ে রবীন্দ্রনাথ - চেতনায় নজরুল'। এই পর্বটিতে অংশগ্রহণ করেন সকল বয়সের প্রায় ত্রিশজন কলাকুশলীর একটি দল। গানের দলে নেতৃত্ব দেন লরিনা নূপুর রোজারিও এবং শুক্লা ভক্ত, নৃত্যে কোরিওগ্রাফিতে ছিলেন প্রজ্ঞা বর্ণিকা কর্মকার এবং শ্রেয়সী দাস এবং সার্বিক উপস্থাপনায় ছিলেন বিএসপিসির সাংস্কৃতিক সম্পাদিকা দেবযানী রায় চৌধুরী। 

পরবর্তী অতিথি পর্যায়ে কবিতা ও সংগীত পরিবেশন করেন আমন্ত্রিত সংগঠন,  বিশ্ববীণা'র শিল্পীবৃন্দ। বিশ্ববীণা'র শিল্পীদের গান দিয়ে শেষ হয় রবীন্দ্র-নজরুল-সুকান্ত জয়ন্তী ২০২৪। এমন একটি শুদ্ধ সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের জন্য দর্শকবৃন্দ আয়োজকদের ভূয়সী প্রশংসা করেন।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর