১০ জুন, ২০২৪ ১২:৩৪

সিডনিতে নৃত্যাঞ্জলি ডান্স একাডেমির পিঠা-পার্বণ উদযাপন

নাইম আবদুল্লাহ

সিডনিতে নৃত্যাঞ্জলি ডান্স একাডেমির পিঠা-পার্বণ উদযাপন

 নৃত্যাঞ্জলি ডান্স একাডেমী বারো মাসে তেরো পার্বণ উদযাপনের ধারাবাহিকতায় গত ৯ জুন গ্রাম বাংলার ঐতিহ্যবাহী পিঠা-পার্বণ অনুষ্ঠানের আয়োজন করে। সিডনির ল্যাকেম্বায় নৃত্যাঞ্জলি একাডেমী হল রুমে দুপুর ২ টা থেকে  রাত ১০ টা পর্যন্ত চলে এই অনুষ্ঠান। 

এবারের নৃত্যাঞ্জলির অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিল প্রবাসে জন্ম নেওয়া ও বেড়ে ওঠা প্রজন্মের বাংলা হাতের লেখা প্রতিযোগিতা, শাড়ি-গহনার প্রদর্শনী, ফটোবুথ ও দেশীয় হরেক রকম পিঠাপুলি দিয়ে অতিথি আপ্যায়ন। এ ছাড়াও ছিল বিভিন্ন প্রকারের পানীয় ও হরেক প্রকার মিষ্টান্ন। ছিল ঝালমুড়ি ও চায়ের আয়োজন।

মধ্যাহ্নভোজের আয়োজনে ছিল দেশজ উপকরণে তৈরি লাউ চিংড়ি, কচুর লতি দিয়ে লইট্টা শুঁটকি, মুরগির মাংসের পাতলা ঝোল, ইলিশ মাছের মাথা দিয়ে মুড়িঘণ্ট, লাউ চিংড়ি, টক ডাল, ফুলকপি আলু ভাজি, বেগুন ভাজি, কুমড়া ভর্তা, আলু ভর্তা, চাটনি, দই, মিষ্টি ও খাবার শেষে পান সুপারি।

দিনব্যাপী পরিবেশিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। নৃত্যাঞ্জলি ডান্স একাডেমি দীর্ঘ ১৯ বছর যাবত প্রশান্ত পাড়ের দেশ সিডনিতে দেশজ সংস্কৃতির চর্চা করে আসছে। পিঠা-পার্বন অনুষ্ঠানটির মূল পরিকল্পনায় ছিলেন মৌসুমি ও রাজেশ সাহা।

অনুষ্ঠানটি গ্রন্থনা ও সঞ্চালনা করেন ড. রতন কুন্ডু। কবিতা আবৃত্তি করেন সিডনির আবৃত্তিকার ও উপস্থাপক মুনা মোস্তফা, পলি ফরহাদ, হাসান মেহেদি ও রতন কুন্ডু। সংগীত পরিবেশন করেন বাংলাদেশ টেলিভিশন এবং রেডিওর নিয়মিত সংগীত শিল্পী ইমরান হোসাইন, নিলুফা ইয়াসমীন, মৌসুমি সানা, আদৃতা হাঁটি, অমিয়া মতিন সহ অন্যান্য শিল্পীবৃন্দ।

একক নৃত্য পরিবেশন করেন পম্পা হাঁটি। দলীয় নৃত্য পরিবেশন করেন মৌসুমি সাহা, সুলতানা সুফিয়া মিতু ও সাদিয়া বুশরা। এবারে নতুন সংযোজন ছিল বন্দনা কালচারাল স্কুলের কর্ণধার ওপার বাংলার টিভি তারকা ও বিশিষ্ট নৃত্যশিল্পী তনিমা ব্যানার্জীর অনবদ্য একক ও তার ছেলে তমজিৎ চক্রবর্তীকে নিয়ে একটি দ্বৈত নৃত্য। তাদের অনবদ্য নৃত্য দর্শকদের মুগ্ধ করে।

আগত অতিথিরা তাদের শুভেচ্ছা বক্তব্যে নৃত্যাঞ্জলিকে শুভেচ্ছা জানান এবং পাশে থাকার অঙ্গীকার ব্যক্ত করেন। অনুষ্ঠান শেষে অতিথিদের নিয়ে কেক কেটে নৃত্যাঞ্জলির দীর্ঘায়ু কামনা করেন। 

নৃত্যাঞ্জলির প্রাণপুরুষ রাজেশ ও প্রিন্সিপাল মৌসুমি সাহা আগত অতিথিদের ধন্যবাদ জানিয়ে অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেন। মৌসুমি সাহা আগামী সেপ্টেম্বর মাসে অনুষ্ঠেয় বাঙালি সংস্কৃতির দ্বিতীয় প্রহর- নকশী নহর-২ এ সবাইকে আগাম আমন্ত্রণ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর