১০ জুন, ২০২৪ ১৩:২৯

কানাডার টরেন্টোতে কমরেড হায়দার আকবর খান রনোর স্মরণসভা

লায়লা নুসরাত, কানাডা প্রতিনিধি

কানাডার টরেন্টোতে কমরেড হায়দার আকবর খান রনোর স্মরণসভা

বাংলাদেশের কমিউনিস্ট আন্দোলনের অন্যতম পুরোধা, বিশিষ্ট মার্কসবাদী তাত্ত্বিক ও লেখক, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র কেন্দ্রীয় কমিটির অন্যতম উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা কমরেড হায়দার আকবর খান রনোর নাগরিক স্মরণসভায় নেতৃবৃন্দ বলেছেন, কমরেড রনো শ্রমিকশ্রেণির মুক্তির লড়াইয়ের পথপ্রদর্শক। দুর্বৃত্তায়িত রাজনীতির বিপরীতে আদর্শের ঝান্ডা তুলে ধরে শ্রমিকশ্রেণির মুক্তির লড়াইয়ে তিনি সামনের কাতারে থেকে নেতৃত্ব দিয়েছেন। শ্রমিকশ্রেণির মুক্তির জন্য তিনি গোটা জীবন উৎসর্গ করেছেন। নীতি ও আদর্শের প্রশ্নে তিনি কখনোই আপস করেননি। তার বিপ্লবী জীবন শ্রমিকশ্রেণির মুক্তির লড়াইয়ে পথ দেখাবে। 

কানাডার স্থানীয় সময় ৯ জুন সন্ধ্যা ৬টায় টরেন্টোর হোপ চার্চ মিলনায়তনে প্রগতিশীল গণতান্ত্রিক উদ্যোগ (পিডিআই) কানাডা আয়োজিত নাগরিক স্মরণসভায় কমিউনিটির বিশিষ্ট নাগরিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, রাজনীতিবিদ সহ অনেকেই বক্তব্য রাখেন।

পিডিআই সভাপতি আজফর সৈয়দ ফেরদৌসের সভাপতিত্বে অনুষ্ঠিত শোকসভায় আরও বক্তব্য রাখেন, পিডিআই নেতা মাহবুব আলম, বিদ্যুৎ রঞ্জন দে, আজিজুল মালিক, ডাকসুর সাবেক ভিপি সুলতান মোহাম্মদ মনসুর, কমরেড রনোর বন্ধু ওয়াহিদ আসগর, কবি দেলোয়ার এলাহী, ড. জসিমউদদীন, সাবেক উপচার্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু ফাউন্ডেশন এর সভাপতি ফখরুল ইসলাম চৌধুরী মিলন, উদীচী কানাডার সভাপতি সুভাস দাস, টরেন্টো ফিল্ম ফোরামের সভাপতি এনায়েত করিম বাবুল, বাংলাদেশ থেকে আগত জাসদ যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ মহসিন, সাবেক ছাত্রমৈত্রী নেতা বেনজির আহমেদ প্রমুখ।

স্মরণসভা পরিচালনা করেন পিডিআই কানাডার সহ-সাধারণ সম্পাদক সোলায়মান তালুত রবিন। সভায় বক্তব্য রাখেন কমরেড রনোর একমাত্র কন্যা রানা সুলতানা। তিনি এই স্মরণসভা আয়োজন করায় পিডিআইকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানের শুরুতে শোকসংগীত পরিবেশনা করেন উদীচী শিল্পী-গোষ্ঠী কানাডা সংসদের সদস্যরা। পিডিআই সহ সভাপতি স্বপন বিশ্বাসের শোক প্রস্তাবের পর কমরেড রনোর প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। কমরেড রনোর প্রতি শ্রদ্ধা জানিয়ে সংগীত পরিবেশন করেন বিশিষ্ট সংগীতশিল্পী সাজাহান কামাল এবং আসিফ চৌধুরী। 

আবৃত্তি করেন, অরুনা হায়দার।  অনুষ্ঠানের শেষ পর্বে আহমেদ হোসেনের নেতৃত্বে টরেন্টোর অন্যতম আবৃত্তি সংগঠন অন্যস্বর দলীয় পরিবেশনা শানিত হোক মোদের বিপ্লবী চেতনা -কমরেড তোমাকে স্মরি।

সবশেষে উদীচী কানাডা সংসদের পরিবেশনা কমিউনিস্ট ইন্টারন্যাশনাল মাধ্যমে শ্রদ্ধা জানানো হয় প্র‍য়াত কমরেড হায়দার আকবর খান রনোকে

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর