২৪ জুন, ২০২৪ ১৫:২৮

৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করলো সর্বইউরোপিয়ান আওয়ামী লীগ

অস্ট্রিয়া প্রতিনিধি

৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করলো সর্বইউরোপিয়ান আওয়ামী লীগ

বাংলাদেশ আওয়ামী লীগের প্লাটিনাম জুবিলি তথা ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সর্বইউরোপিয়ান আওয়ামী লীগের উদ্যোগে জুম অনলাইন আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।  

শনিবার বিকাল (২২ জুন) ৬টায় অনুষ্ঠিত সভাটি সঞ্চালনায় করেন সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি এম. নজরুল ইসলাম। প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, এমপি। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ, এমপি। আরও বক্তব্য রাখেন সর্বইউরোপিয়ান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মজিবুর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে হানিফ বলেন, ১৯৪৯ সালের ২৩ জুন পুরান ঢাকার রোজ গার্ডেনে এক ঐতিহাসিক প্রেক্ষাপটে জন্ম হয় আওয়ামী লীগের। জন্মের পর থেকে বাঙালি জাতির কল্যাণে কাজ করে আসছে দলটি। পাকিস্তানি শাসকবর্গের নির্যাতন নিপীড়নের বিরুদ্ধে বাঙালিদের ঐক্যবদ্ধ করেছে আওয়ামী লীগ।

যুদ্ধ করে স্বাধীনতা এনেছে আওয়ামী লীগ। বাঙালি জাতির যত অর্জন সব এসেছে আওয়ামী লীগের নেতৃত্বে। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণ করবে ইনশাল্লাহ।  

বিশেষ অতিথি ড. শাম্মী আহমেদ বলেন, বাংলাদেশে অসাম্প্রদায়িক, মানবিক ও মানুষের ন্যায্য অধিকার প্রতিষ্ঠায় আওয়ামী লীগ সবচেয়ে বড় রাজনৈতিক প্রতিষ্ঠান হিসেবে নেতৃত্ব দিয়ে আসছে। ১৯৪৯ সালের ২৩ জুন বাঙালির মুক্তির সুনির্দিষ্ট লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে আওয়ামী লীগের জন্ম। 

দ্বি-জাতিতত্ত্বের ভিত্তিতে বিভক্ত পাকিস্তান জন্মের পর পরই ধর্মকে ব্যবহার করে রাষ্ট্রপরিচালনার নামে শোষণ, শাসন ও বাঙালি সংস্কৃতির ওপর আঘাত শুরু করে। ফলে বাঙালির মনে অল্প দিনেই ক্ষোভ দানা বাঁধতে থাকে। বঙ্গবন্ধু বাঙালিদের ঐক্যবদ্ধ করেন। বঙ্গবন্ধুর নেতৃত্বে আমরা বাংলাদেশ স্বাধীন করি। আজ বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে দেশ উন্নত-সমৃদ্ধ হচ্ছে।

সভায় এম. নজরুল ইসলাম বলেন, মুসলিম লীগের দুংশাসন ও দমননীতির মুখে আওয়ামী লীগের জন্ম। আওয়ামী লীগের প্রাণপুরুষ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাঙালির সবচেয়ে বড় অর্জন মাতৃভূমির স্বাধীনতা। এই স্বাধীন বাংলাদেশটিকে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলায় রূপান্তরিত করার লড়াই চলছে। এই লড়াইয়ে বঙ্গবন্ধু কন্যা দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আওয়ামী লীগ অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলছে।

প্রতিষ্ঠাবার্ষিকী প্লাটিনাম জুবিলি উপলক্ষে সর্বইউরোপিয়ান আওয়ামী লীগ আয়োজিত 'আওয়ামী লীগ কেন অপরিহার্য' শীর্ষক ভার্চুয়াল আলোচনা সভার প্রধান অতিথি বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ মাহবুবউল আলম হানিফ, এমপি ও বিশেষ অতিথি বাংলাদেশ আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক, ড. শাম্মী আহমেদ, এমপিকে আমাদের অনুষ্ঠানে স্বাগত জানাই।

সভায় ইতালি, ফ্রান্স, জার্মান, স্পেন, বেলজিয়াম, নেদারল্যান্ড, সুইডেন, সুইজারল্যান্ড, ডেনমার্ক, ফিনল্যান্ড, পর্তুগাল, গ্রীস, আয়ারল্যান্ড, অস্ট্রিয়া, মাল্টা ও নরওয়ে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগের নেতৃবৃন্দ অংশ নিয়েছেন। 

সভার সার্বিক সহযোগিতায় ছিল বাংলাদেশ আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সি.আর.আই)।

সভাটি সরাসরি প্রচারিত হয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের অফিসিয়াল ফেসবুক পেজ https://www.facebook.com/awamileague.1949 এবং অফিসিয়াল ইউটিউব চ্যানেলে https://www.youtube.com/user/myalbd. এছাড়াও সরাসরি প্রচারিত হয়েছে বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার ফেসবুক পেজে।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর