৪ জুলাই, ২০২৪ ২০:৫৫

জাতিসংঘে উৎসবমুখর পরিবেশে বাংলা নববর্ষ উদযাপিত

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

জাতিসংঘে উৎসবমুখর পরিবেশে বাংলা নববর্ষ উদযাপিত

 বাঙালি আমেজে উৎসবমুখর পরিবেশে জাতিসংঘে বিভিন্ন দেশের কূটনীতিক ও তাদের স্পাউজদের অংশগ্রহণে ‘বাংলা নববর্ষ ১৪৩১’ উদযাপন করা হয়েছে। মিশনস্থ বঙ্গবন্ধু মিলনায়তনে আয়োজিত এই আনন্দঘন অনুষ্ঠানে মিলনায়তনকে বাঙালি সংস্কৃতির বিভিন্ন উপাদানে সাজিয়ে তোলা হয়। ঢাক-ঢোল, একতারা, পালতোলা নৌকা, ডালা-কুলা, তাল পাতার পাখা, নকশীকাঁথা, মাটির পুতুল, মাটির থালা-বাসন, কাঁচের চুড়ি, আলপনা ও নানা বর্ণের ব্যানার, ফেস্টুন এবং বেলুনে বর্ণিল হয়ে ওঠে বঙ্গবন্ধু মিলনায়তন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মোহাম্মদ আব্দুল মুহিতের সহধর্মিণী রুবি পারভিন। তিনি বিদেশি অতিথিদের সামনে বাংলা নববর্ষের ইতিহাস, ঐতিহ্য এবং মঙ্গল শোভাযাত্রার বিবরণ তুলে ধরেন। তিনি বাংলার অন্তর্ভুক্তিমূলক সমাজব্যবস্থা ও অসাম্প্রদায়িক চেতনার ওপর আলোকপাত করেন, যেখানে সকল ধর্ম, বর্ণ ও গোত্রের মানুষ সৌহার্দ্য ও সম্প্রীতির সাথে বসবাস করে। এই চেতনা ও সম্প্রীতিই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে মহান মুক্তিযুদ্ধের অন্যতম অনুপ্রেরণা বলে উল্লেখ করেন রুবি পারভিন।

নাচ, গান ও আবৃত্তির সমন্বয়ে এক মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা ছিল অনুষ্ঠানের মূল আকর্ষণ। নিউইয়র্কস্থ বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টসের শিল্পী এবং স্থায়ী মিশনের কর্মকর্তাদের পরিবারের সদস্যগণ সাংস্কৃতিক অনুষ্ঠানের বিভিন্ন পর্বে অংশগ্রহণ করেন। অনুষ্ঠানের শেষে অতিথিদের পিঠা-পুলি, নাড়ু, মুড়ি-মুড়কি, সাজ-বাতাসা, পায়েস, চটপটি, ফুচকা, মিষ্টিসহ নানা ধরনের ঐতিহ্যবাহী বাঙালি খাবার দ্বারা আপ্যায়ন করা হয়।

বাঙালি সংস্কৃতি, ঐতিহ্য এবং রসনার এক অপূর্ব উপস্থাপনা করা হয় এই বর্ষবরণ অনুষ্ঠানে। জাতিসংঘে বিভিন্ন দেশের শতাধিক কূটনীতিক ও তাদের পরিবারবর্গ দুই ঘণ্টাব্যাপী এই অনুষ্ঠানটি উপভোগ করেন।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর