৪ জুলাই, ২০২৪ ২৩:৫২

স্ত্রীদের হাত ধরে ব্রিটিশ রাজনীতিবিদদের ভোট

আ স ম মাসুম, যুক্তরাজ্য

স্ত্রীদের হাত ধরে ব্রিটিশ রাজনীতিবিদদের ভোট

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে হাসি মুখে ভোট কেন্দ্রে স্ত্রী অক্ষতা মূর্তির সাথে ভোট দিতে দেখা গেছে ঋষি সুনাককে। এ ছাড়া ভোট কেন্দ্রে স্ত্রীর হাত ধরে এসেছেন লেবার পার্টির নেতা কিয়ার স্টারমার। স্ত্রী ভিক্টোরিয়া শর্থীর হাত ধরে তিনিও ভোট কেন্দ্রে যান। অন্যান্য রাজনৈতিক দলের প্রধানদেরও তাদের পরিবার নিয়ে ভোটকেন্দ্রে হাসি মুখে দেখা গেছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার যুক্তরাজ্য জুড়ে ৬৫০টি আসনের ৪০ হাজার কেন্দ্রে ভোট গ্রহণ চলছে। এবার ভোটারের সংখ্যা প্রায় ৪ কোটি ৬০ লাখ।

এবারের নির্বাচনে প্রথমবারের মতো ভোট দেওয়ার আগে ফটো আইডি বা শনাক্তকরণ ছবি দেখাতে হবে ভোটারদের। এ ছাড়া ১৯৪৫ সালের পর থেকে যুক্তরাজ্যে প্রথমবারের মতো জুলাই মাসে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। প্রতিটি জায়গার ফলাফল রাতে এবং শুক্রবার সকালে ঘোষণা করা হবে বলে ধারণাও করা হচ্ছে। এজন্য চোখ রাখতে হবে সংবাদমাধ্যমগুলোতে।

সরকার গঠনের জন্য রাজনৈতিক দলগুলোকে অর্ধেকের বেশি অর্থাৎ অন্তত ৩২৬টি আসনে জয় পেতে হবে। ভোট গণনার পর যে দলের কাছে সবচেয়ে বেশি সংখ্যক এমপি (সাংসদ) রয়েছে, সেই দলের নেতাকে প্রধানমন্ত্রী হওয়ার এবং সরকার গঠন করার জন্য আহ্বান জানাবেন রাজা চার্লস। দ্বিতীয় সর্বোচ্চ সাংসদ থাকা দলের নেতাই হন সংসদে বিরোধী দলনেতা।

যদি কোনো দলই সাংসদের নিরিখে সংখ্যাগরিষ্ঠতা না পায়, তাহলে সেই দল নিজেদের সাংসদদের উপর নির্ভর করে আইন পাস করতে পারে না। এর ফলে ‘হাং পার্লামেন্ট’ বা ত্রিশঙ্কু অবস্থার সৃষ্টি হয়। যদিও এবার ব্রিটেনে এমন হওয়ার কোনো সম্ভাবনাই নেই। ধারণা করা হচ্ছে নিরুঙ্কশ জয় পাবে লেবার পার্টি।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর