১৫ জুলাই, ২০২৪ ১৬:০৯

কুয়েতে বাংলাদেশ দূতাবাসে ২৪ ঘণ্টার হটলাইন সেবা চালু

কুয়েত প্রতিনিধি

কুয়েতে বাংলাদেশ দূতাবাসে ২৪ ঘণ্টার হটলাইন সেবা চালু

কুয়েতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের দূতাবাসের সেবা অধিকতর সহজীকরণের লক্ষ্যে বিভিন্ন বিষয়ে পরামর্শের জন্য সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা ভিত্তিতে পৃথক হটলাইন সেবা চালু করেছে বাংলাদেশ দূতাবাস কুয়েত।

গত ১১ জুলাই কাউন্সেলর ও দূতালয় প্রধান মোহাম্মদ মনিরুজ্জামানের স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে বাংলাদেশ দূতাবাস কুয়েত। সেখানে ছয়টি ফোন নম্বর প্রচার করা হয়েছে। শ্রমিক সংক্রান্ত সমস্যাদি যেমন আকামা, বেতন, মৃতদেহ দেশে প্রেরণ, ক্ষতিপূরণ, সার্ভিস বেনিফিট, বাংলাদেশি নাগরিকদের ভিসা সত্যায়ন, কনস্যুলার সেবাসমূহ যেমন ড্রাইভিং লাইসেন্স সত্যায়ন, নাম সংশোধন, একাডেমিক সার্টিফিকেট, রিলেশন সনদ সত্যায়নসহ বিভিন্ন প্রত্যয়নপত্র ও জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট, ট্রাভেল পারমিট ও বিদেশি নাগরিকদের জন্য ভিসা ইস্যু সংক্রান্ত বিষয়ে শুক্রবার ব্যতীত সপ্তাহে ছয়দিন অফিস চলাকালীন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত সরাসরি মোবাইল, ইমো, এবং হোয়াটসঅ্যাপের মাধ্যমে যোগাযোগ করতে পারবেন। এছাড়া মৃত্যু, দুর্ঘটনা এবং অতীব জরুরি বিষয়ে দূতাবাসের হটলাইনে সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা চালু থাকবে একটি নম্বর।

দূতাবাসের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন কুয়েত প্রবাসীরা। প্রবাসীরা বলছেন, আগে কোনো বিষয়ে জানতে হলে দূতাবাসে যেতে হতো। কুয়েত সিটি থেকে দূরবর্তী অঞ্চলে অবস্থানরত প্রবাসীদের জন্য বিভিন্ন তথ্য নিতে অনেক ভোগান্তি পোহাতে হতো, ফোন করেই পাবেন সেই সেবা। এতে আনন্দিত প্রবাসীরা। এই সেবা সবসময় চালু রাখার দাবিও প্রবাসীদের।

শ্রমিক সংক্রান্ত সমস্যাদি যেমন আকামা, বেতন, মৃতদেহ দেশে প্রেরণ, ক্ষতিপূরণ ইত্যাদির জন্য ৯৯৫৩৬৭৪৩ অথবা ৯৪৪২৯৭৪৪, কনস্যুলার সেবার জন্য ৬৬৫১৬৪০৪, পাসপোর্ট এবং ট্রাভেল পারমিটের জন্য ৫০৮৯৫১৬১ অথবা ৯৮৭৪৭৮৩৭ নম্বর এবং মৃত্যু অথবা দুর্ঘটনা এমন জরুরি বিষয়ে সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা চালু থাকবে   ৬৯৯২০০১৩ নম্বরটি।

অন্যদিকে গত ৮ জুলাই কুয়েতে নবনিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে মেজর জেনারেল সৈয়দ তারেক হোসেন দায়িত্ব গ্রহণ। ওই দিন বাংলাদেশি প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিদের সাথে কথা বলেন তিনি। সেসময় কুয়েতে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের সামগ্রিক কল্যাণে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন। এছাড়া তিনি দূতাবাসের কনস্যুলার সেবার মানকে আরো সহজ এবং আধুনিকীকরণ করতে এবং দূতাবাসকে প্রবাসীবান্ধব হিসেবে গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেন।

এদিকে, গত বুধবার কুয়েতে অবস্থানরত বাংলাদেশের বিভিন্ন জাতীয় গণমাধ্যমের প্রতিনিধিদের নিয়ে গঠিত বাংলাদেশ প্রেসক্লাব কুয়েতের নেতৃবৃন্দ নতুন রাষ্ট্রদূতের সাথে মতবিনিময় সভা করেন।

সভায় প্রেসক্লাবের নেতৃবৃন্দ রাষ্ট্রদূতকে প্রবাসীদের বিভিন্ন সমস্যাসহ বিভিন্ন বিষয়ে জানান। উল্লেখযোগ্য বাংলাদেশিদের জন্য ফ্যামিলি ভিজিট ভিসা সহজীকরণ, বাংলাদেশিদের ভিসার ক্ষেত্রে বিশেষ অনুমতি প্রথা বাতিলের চেষ্টা, অসাধু ভিসা ব্যবসায়ীদের কঠোর হস্তে দমন এবং মূল্য কমাতে কার্যকরী পদক্ষেপ গ্রহণ, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কুয়েত সফর করানোর প্রচেষ্টা করা। বিভিন্ন কোম্পানির বাংলাদেশি ম্যানেজার সুপারভাইজার কর্তৃক নিরীহ প্রবাসীদের হয়রানি বন্ধে কার্যকরী পদক্ষেপ নেয়ার অনুরোধ করেন সাংবাদিকরা। মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কাউন্সেলরও দূতালয় প্রধান মুহাম্মদ মনিরুজ্জামান, বাংলাদেশ প্রেসক্লাব কুয়েতের সভাপতি মঈন উদ্দিন সরকার সুমন, সাধারণ সম্পাদক আ হ জুবেদসহ সকল সদস্য।

বিডি প্রতিদিন/জুনাইদ 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর