১৫ জুলাই, ২০২৪ ১৬:৩৬

স্পেনে বাঙালিদের সবচেয়ে বড় মিলনমেলা ‘বাংলার মেলা’

সাহাদুল সুহেদ, স্পেন থেকে

স্পেনে বাঙালিদের সবচেয়ে বড় মিলনমেলা ‘বাংলার মেলা’

স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিত হয়েছে বাঙালিদের সবচেয়ে বড় মিলনমেলা ‘বাংলার মেলা ২০২৪’। শনিবার (১৩ জুলাই) স্থানীয় সময় বিকাল ৭টা থেকে মধ্যরাত পর্যন্ত শহরের বাঙালি অধ্যুষিত এলাকা রাভাল সংলগ্ন মাকবা স্কয়ারে অনুষ্ঠিত এ মেলায় বিপুলসংখ্যক বাংলাদেশি অংশগ্রহণ করেন।

স্থানীয় বাংলাদেশি সংগঠন 'অ্যাসোসিয়েশন কুলতুরাল ই উমানিতারিয়া দে বাংলাদেশ এন কাতালোনিয়া'র আয়োজনে অনুষ্ঠিত এ মেলায় প্রধান অতিথি ছিলেন স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ।

অ্যাসোসিয়েশন কুলতুরাল ই উমানিতারিয়া দে বাংলাদেশ এন কাতালোনিয়ার সভাপতি আলাউদ্দিন হকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শফিক খানের পরিচালনায় অনুষ্ঠিত মেলার উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর মো. মোতাসিমুল ইসলাম, বার্সেলোনায় বাংলাদেশের অনারারি কাউন্সিলর রামন পেদ্র বেরনাউস, স্থানীয় সিটি কর্পোরেশনের উর্ধ্বতন কর্মকর্তা ইভান পেরা, স্পেন বাংলা প্রেসক্লাব ও স্থানীয় বাংলাদেশি কমিউনিটির শীর্ষস্থানীয় নেতৃবৃন্দ। মেলার অতিথিদের নিয়ে আয়োজক সংগঠনের সভাপতি আলাউদ্দিন হক ও প্রধান উপদেষ্টা নজরুল ইসলাম চৌধুরী ফিতা কেটে মেলার আনুষ্ঠানিকতা শুরু করেন। তখন বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়।

সাংস্কৃতিক পর্বে মেলা মঞ্চে যখন আসেন বাংলাদেশের সঙ্গীত শিল্পী আসিফ আকবর, তখন পুরো মাকবা স্কয়ার ছিলো কানায় কানায় পূর্ণ। আসিফ আকবরের মন মাতানো গানে নেচে গেয়ে আনন্দে মেতে ওঠেন প্রবাসীরা। এছাড়াও সঙ্গীত পরিবেশন করেন বার্সেলোনার স্থানীয় ও ইউরোপে বসবাসকারী বাংলাদেশি শিল্পী মঞ্জু স্বপন, জিনাত শফিক, অহোনা দিবা, রাজু গাজী, বর্ষা, শুভ, তন্ময় ও অমি। নৃত্য পরিবেশন করেন বার্সেলোনায় জন্মনেয়া বাংলাদেশি শিশুশিল্পীসহ কোলকাতার নৃত্য শিল্পীগোষ্ঠী।
স্পেনে বাঙালিয়ানা সংস্কৃতি লালন ও চর্চ্চার অন্যতম উৎসব এ বাংলার মেলায় যোগ দিতে বার্সেলোনা ও পার্শবর্তী শহরের বাঙালিরা ছুটে  আসেন। নারী-পুরুষ, শিশু কিশোরদের উপস্থিতিতে স্পেনে বাঙালিদের সবচেয়ে বড় মিলনমেলায় মাকবা স্কয়ারটি যেন পরিণত হয় ছোট্ট একখণ্ড বাংলাদেশ। মেলার স্টলগুলোতে ছিল বাংলার ঐতিহ্যময় হরেক রকমের পিঠাপুলি, ফুচকা, চটপটি, ঝালমুড়ি, মিষ্টি। বাঙালিয়ানা খাবারের স্বাদ নিতে প্রত্যেকটি স্টলেই ছিলো প্রবাসী বাংলাদেশিদের উপছেপড়া ভিড়। 

মেলার আয়োজক সংগঠনের সভাপতি আলাউদ্দিন হক, প্রধান উপদেষ্টা নজরুল ইসলাম চৌধুরী ও সাধারণ সম্পাদক শফিক খান বার্সেলোনায় ঐতিহ্যবাহী এ মেলা সফল করার জন্য বাংলাদেশি কমিউনিটির সবার প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।
তারা বলেন, এই মেলার মূল উদ্দেশ্য হচ্ছে- বছরে অন্তত একবার বাংলার মেলার মাধ্যমে বাংলাদেশিদের মিলন মেলার আয়োজন করা, যেখানে বাংলাদেশের সংস্কৃতি ও ঐতিহ্যকে প্রবাসের মাটিতে তুলে ধরা হবে। পাশাপাশি প্রবাসে বাঙালী নব প্রজন্ম যাতে আমাদের ঐতিহ্য, সংস্কৃতি সম্পর্কে ধারণা ও লালন করতে পারে, সেজন্য এ মেলার আয়োজন।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর