১৫ জুলাই, ২০২৪ ১৯:৩৮

প্যারিসে 'রৌদ্র ছায়ায় কবি কণ্ঠে কাব্য কথা' শীর্ষক আড্ডা

ফ্রান্স প্রতিনিধি

প্যারিসে 'রৌদ্র ছায়ায় কবি কণ্ঠে কাব্য কথা' শীর্ষক আড্ডা

ছবির দেশ, কবিতার দেশে আমাদের অভিবাসী জীবন। কিন্তু ছবি কিংবা কবিতা কোনোটিই আমাদের তেমন করে টানে না। কেননা আমাদের এদেশে আগমন সম্পূর্ণ ভিন্ন কারণে। সেটি অর্থনৈতিক কিংবা রাজনৈতিক। ছবি বা কবিতার রুচিবোধ সেখানে নির্বাসিত। অথচ এখানে- এই শহরেই এখনও কবিতার খোঁজ করে, একদল প্রবাসী বাংলাদেশি মাঝেমধ্যেই কবিতা চর্চার আয়োজন করে। 

সেখানে উপস্থিত হয় রবীন্দ্রনাথ, নজরুল, জীবনানন্দ দাস কিংবা রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ্। আবার কখনও অনুবাদের হাত ধরে ফরাসী কবিও এসে হাজির হন কবিতা আড্ডায়। কবি তার নিজের লেখা কবিতা নিজের কণ্ঠে আবৃত্তি করেন। শিল্পীর কণ্ঠে গান ওঠে, মুগ্ধতা ছড়ায় প্যারিসের সান্ধ্যকালীন লা ভিলেত পার্কজুড়ে। পুঁথিশিল্পীর পুঁথি।  এমন সন্ধ্যাগুলোই তো শিল্প সাহিত্যের নগরীর জন্য প্রার্থিত! 

এমন আয়োজনই করা হয়েছিলো প্যারিসের পার্ক দো লা ভিলেতে। ছোট্ট আয়োজনেও যে এতো গাম্ভীর্য, সাবলীল চর্চা! সত্যিই মুগ্ধ করার মতই। 

ফরাসী মূলধারার মঞ্চ নাট্যকর্মী সোয়েব মোজাম্মেলের সঞ্চালনায় কবিতা সন্ধ্যার আয়োজনে উপস্থিত ছিলেন কবি বদরুজজামান জামান, ছড়াকার লোকমান আহমেদ আপন, কবি মেরী হাওলাদার, প্রয়াগ রায়, অর্পিতা রায়, ইজাজ ইসলাম, পুঁথি শিল্পী কাব্য কামরুল, ইফাজ ইসলাম, লেখক আবৃত্তি শিল্পী মোহাম্মদ গোলাম মোর্শেদ, কবি, গীতিকার, লেখক ও আবৃত্তি শিল্পী মুনির কাদের, সংস্কৃতি অনুরাগী হাসনাত জাহান, নাজনীন হোসাইন তানিয়া, মঞ্চাভিনেত্রী টেক্লেক, মঞ্চাভিনেত্রী সালিহা, সংগীত শিল্পী আরিফ রানা, সংগীত শিল্পী কুমকুম সৈয়দা, রাহুল চৌধুরী, রিয়াজ আহমেদ জুয়েল, আমাদের সময় ফ্রান্স প্রতিনিধি ও সংগীত শিল্পী আশিক আহমেদ উল্লাহ, কবি ও সাংবাদিক সায়কা মাহমুদ, মুক্ত খবর ও মাই টিভি ফ্রান্স প্রতিনিধি বাদল পাল, ফ্রান্স দর্পণ বার্তা সম্পাদক নজমুল কবির, কবিতায় আড্ডা সংগঠক ও শূদ্ধস্বর ফ্রান্সি প্রতিনিধি রাকিবুল ইসলাম, ইউনিভার্সেল বাংলা নিউজ সম্পাদক শাবুল আহমেদ, চলচ্চিত্র নির্মাতা প্রকাশ রায়, কামরুল ইসলাম প্রমুখ।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর