২৬ জুলাই, ২০২৪ ২১:৪৭

মালয়েশিয়ায় প্রবাসী আর্ট মেলায় প্রথমবারের মতো বাংলাদেশের অংশগ্রহণ

মালয়েশিয়া প্রতিনিধি:

মালয়েশিয়ায় প্রবাসী আর্ট মেলায় প্রথমবারের মতো বাংলাদেশের অংশগ্রহণ

'মালয়েশিয়া ও  প্রবাসী আর্ট মেলা ২০২৪' এ বাংলাদেশ এই প্রথমবারের মতো অংশগ্রহণ করছে। কুয়ালালামপুরে প্যাভিলিয়ন দামানসারা হাইটসে ২২ জুলাই- ৪ আগস্ট  পর্যন্ত চলমান এই মেলায় বাংলাদেশসহ ১১ টি দেশ অংশ নিচ্ছে। অংশগ্রহণকারী অন্যান্য দেশগুলো হলো কাজাখস্তান, হাঙ্গেরি, চীন, ভিয়েতনাম, কোরিয়া, ভারত, পাকিস্তান, মালদোভা, উগান্ডা এবং স্বাগতিক মালয়েশিয়া। সোরিয়াতা রিসোর্সেস এবং আর্ট মার্কেট মালয়েশিয়া এ মেলা আয়োজন করে। মেলায় আর্ট, কারুশিল্প, পণ্যদ্রব্য এবং চিত্রপ্রদর্শনী হচ্ছে।

মেলায় বাংলাদেশ হাইকমিশনের তত্ত্ববধানে ‘উইমেন অ্যান্ড ই-কমার্স ট্রাস্ট (WE)’, মালয়েশিয়া চ্যাপ্টার অংশগ্রহণ করছে।  ২ টি প্রদর্শনী বুথে বৈচিত্র্যময় পরিসরে বাংলাদেশী হস্তশিল্প, গৃহসজ্জা, ঐতিহ্যবাহী পোশাক, গহনা,  খাবার এবং প্রাণ ফুডস-এর খাদ্য ও পানীয় পণ্য প্রদর্শন করা হচ্ছে।

শুক্রবার (২৬ জুলাই) এ মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনার মো. শামীম আহসান। অনুষ্ঠানে কর্পোরেট কমিউনিকেশন ট্যুরিজম মালয়েশিয়ার পরিচালক মোহাম্মদ শাহরীর মোহাম্মদ আলী, কাতার দূতাবাসের কাউন্সিলর ইব্রাহীম আল - শেরাইম, প্যাভিলিয়নের পরিচালক ম্যাডাম সুয়ান ওয়াই, আর্ট মার্কেট মালয়েশিয়ার প্রতিষ্ঠাতা রিতা হাত্তাসহ বিভিন্ন দেশের  শিল্পী ও মিডিয়া কর্মীরা উপস্থিত ছিলেন।

হাইকমিশনার মো. শামীম আহসান তার বক্তব্যে বাংলাদেশের সমৃদ্ধ শিল্প ও সাংস্কৃতিক ঐতিহ্য তুলে ধরেন এবং মালয়েশিয়ায় শিল্প-সংস্কৃতি, ব্যবসা-বাণিজ্যে ও বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশিদের সম্পৃক্ততার ওপরও আলোকপাত করেন। বাংলাদেশকে এ মেলায় অংশগ্রহণের সুযোগ প্রদানে হাইকমিশনার আয়োজকদের ধন্যবাদ জানান। তিনি মেলায় সক্রিয় অংশগ্রহণের জন্য বাংলাদেশের ‘উইমেন অ্যান্ড ই-কমার্স ট্রাস্ট (WE)’, মালয়েশিয়া চ্যাপ্টার, প্রাণ, মৈত্রীসহ অন্যান্য প্রতিষ্ঠানকে আন্তরিক ধন্যবাদ জানান।এছাড়াও, তিনি বাংলাদেশের হস্তশিল্প ও খাবার মালয়েশিয়ায় পরিচিতিকরণে WE এর ভূমিকার জন্য তাদের সাধুবাদ জানান।

হাইকমিশনার  বাংলাদেশ স্টলে আগত দর্শনার্থীদের সাথে মত বিনিময় করেন এবং বাংলাদেশের শিল্প ও সংস্কৃতি  বিষয়ে তাদেরকে অবহিত করেন। মেলা শুরু থেকেই বাংলাদেশি স্টলসমূহে দর্শনার্থীদের ভিড় পরিলক্ষিত হচ্ছে। দর্শনার্থীরা বৈচিত্র্যময় বাংলাদেশী পণ্য বিশেষ করে হস্তশিল্পের ভূয়সী প্রশংসা করেন।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর