২৭ জুলাই, ২০২৪ ১৬:৫৪

পাঁচ দিনব্যাপী ৭ম টরন্টো মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যাল

কানাডা প্রতিনিধি

পাঁচ দিনব্যাপী ৭ম টরন্টো মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যাল

টরন্টোর ২২ লেবোভিক এভিনিউ’র সিনেপ্লেক্স ওডেন এ আড়ম্বরের সাথে ৭ম মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যাল ২০২৪ এর পাঁচ দিনব্যাপী উৎসবের উদ্বোধন করা হয়েছে। গত ২৫ জুলাই বৃহস্পতিবার বিকেলে টরন্টো ফিল্ম ফোরাম আয়োজিত এই অনুষ্ঠানের উদ্বোধন করা হয়।

উৎসবের উদ্বোধন করেন বাংলাদেশের খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা মোরশেদুল ইসলাম। 

২৫ থেকে ২৯ জুলাই বিকাল ৬টা থেকে রাত ১১টা পর্যন্ত নানা আয়োজন থাকছে। এবারের উৎসবে ২৭টি দেশের স্বাধীন চলচ্চিত্র নির্মাতাদের মোট ৬২টি পূর্ণ দৈর্ঘ্য ও স্বল্প দৈর্ঘ্য কাহিনি চলচ্চিত্র এবং প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শিত হচ্ছে। উৎসবের উদ্বোধনী চলচ্চিত্র হিসেবে প্রদর্শিত হয় বাংলাদেশের চলচ্চিত্র নির্মাতা শবনম ফেরদৌসীর পূর্ণ দৈর্ঘ্য বাংলা চলচ্চিত্র ‘আজব কারখানা’। এছাড়াও উদ্বোধনী দিনে আরও ৫টি দেশের ৯টি স্বল্প দৈর্ঘ্যের চলচ্চিত্রের প্রদর্শনী হয়। 

উল্লেখ্য, ২০১৭ সাল থেকে টরন্টো ফিল্ম ফোরাম ‘টরন্টো মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যাল’ এর আয়োজন করে আসছে। এই আয়োজনের অন্যতম মূল লক্ষ্য হচ্ছে, বিভিন্ন ভাষা এবং সংস্কৃতির স্বাধীন ও বিকল্প ধারার চলচ্চিত্র নির্মাতাদের চলচ্চিত্রের প্রদর্শনী। টরন্টো ফিল্ম ফোরাম ২০১৪ সাল থেকে এমন সব চলচ্চিত্র নির্মাতাদের একটা প্লাটফর্ম হিসেবে কাজ করে আসছে। 

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন টরন্টো ফিল্ম ফোরামের সাধারণ সম্পাদক ও ৭ম টরন্টো মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যাল ২০২৪ এর সমন্বয়ক মনিস রফিক। এছাড়া বক্তব্য রাখেন বাংলাদেশ বিমান টরন্টোর কান্ট্রি ম্যানেজার মো. মেসবাহ উদ্দিন, স্ক্যারবরো সাউথওয়েস্ট এর পার্লামেন্ট সদস্য বিল ব্লেয়ারের প্রতিনিধি এলেক্স ব্রিমহাম।

উদ্বোধনী অনুষ্ঠানে সমাপনী বক্তব্য রাখেন টরন্টো ফিল্ম ফোরামের সভাপতি ও ৭ম টরন্টো মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যাল ২০২৪ এর উৎসব পরিচালক এনায়েত করিম বাবুল। উদ্বোধনী অনুষ্ঠানটি সঞ্চালনা করেন টরন্টো ফিল্ম ফোরামের কার্যনির্বাহী সদস্য শারমিন শর্মী। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর