২৯ জুলাই, ২০২৪ ১২:২০

মালদ্বীপ হাইকোর্টে বাংলাদেশি নাগরিকের মৃত্যুদণ্ড বহাল

অনলাইন ডেস্ক

মালদ্বীপ হাইকোর্টে বাংলাদেশি নাগরিকের মৃত্যুদণ্ড বহাল

সেলিম মিয়া। ছবি: সংগৃহীত

মালদ্বীপের এক নাগরিককে হত্যার দায়ে শাহ আলম ওরফে সেলিম মিয়া (২৯) নামে এক বাংলাদেশি নাগরিকের মৃত্যুদণ্ডের আদেশ বহাল রেখেছে দেশটির হাইকোর্ট।

বৃহস্পতিবার মালদ্বীপের হাইকোর্টে মৃত্যুদণ্ড বহাল রেখে এ রায় দেওয়া হয়।

স্থানীয় সংবাদ মাধ্যম জানায়, ২০২১ সালের ১৪ অক্টোবর বিকালে ধানগেঠিতে একটি পরিত্যক্ত বাড়ির কূপ থেকে স্থানীয় ব্যবসায়ী মাহমুদ আবু বকরের (৫৭) লাশ উদ্ধার করে পুলিশ। ছুরি ও লোহার বার দিয়ে বুকে ও ঘাড়ে কুপিয়ে মাহমুদকে হত্যা করা হয়। পরে তার লাশ বস্তায় ভরে কূপে ফেলে দেওয়া হয়।

এ ঘটনায় পুলিশের হাতে গ্রেফতার বাংলাদেশি নাগরিক সেলিম হত্যার দায় স্বীকার করে আদালতে জবানবন্দি দেন। পরে ফৌজদারি আদালতে তার মৃত্যুদণ্ডের রায় হয়। সর্বশেষ হাইকোর্টও সেই রায় বহাল রেখেছে। মালদ্বীপের ইতিহাসে কোনও নাগরিককে হত্যার ঘটনায় এই প্রথম কোনও বিদেশিকে মৃত্যুদণ্ড দিয়েছে দেশটির আদালত।

রায়ের শুনানিতে বিচারক বলেন, মাহমুদকে ছুরি ও দুটি ধারালো লোহার বার দিয়ে বুকে ও ঘাড়ে কুপিয়ে হত্যা করা হয়। পরে তার লাশ বস্তায় ভরে একটি কূপে ফেলে দেয়া হয়। এ ঘটনায় সেলিম চারবার দোষ স্বীকার করেছেন। টাকার লোভে তিনি এমন করেছেন বলে আদালতকে জানিয়েছেন।

উল্লেখ্য, সেলিমের বাড়ি হবিগঞ্জ জেলার লাখাইল উপজেলার কামালপুর গ্রামে। ২০২২ সাল থেকে দীর্ঘদিন পর্যন্ত সেলিম মিয়া তার সাজার বিরুদ্ধে কোনও আপিল করেননি।

বিডি প্রতিদিন/একেএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর