৬ আগস্ট, ২০২৪ ১০:২৪

শেখ হাসিনার পদত্যাগ-পলায়নে প্যারিসে বাঁধভাঙা উল্লাস

ফ্রান্স প্রতিনিধি

শেখ হাসিনার পদত্যাগ-পলায়নে প্যারিসে বাঁধভাঙা উল্লাস

প্যারিসে বাঁধভাঙা উল্লাস

সাড়ে ১৫ বছর বাংলাদেশের রাষ্ট্রক্ষমতায় অধিষ্ঠিত শেখ হাসিনার পদত্যাগ এবং বোন শেখ রেহানাসহ দেশত্যাগের খবরে বিজয় মিছিল ও মিষ্টি বিতরণ করেছেন ফ্রান্সের রাজধানী প্যারিসের প্রবাসীরা। এসময় দেশের জাতীয় পতাকা হাতে তারা নানা ধরনের স্লোগান দেন।

স্থানীয় সময় বিকাল ৫টার আগেই প্যারিস ও আশপাশর বিভিন্ন প্রান্ত থেকে মিছিল নিয়ে ঐতিহাসিক রিপাবলিক চত্বরে এসে জড়ো হন কয়েক হাজার মানুষ।

এ সময় কারো হাতে ছিল জাতীয় পতাকা, কারো মাথায় জাতীয় পতাকা বাঁধা, কেউ উড়ান আবির, লাগিয়ে দেন একে-অপরকে। কেউ কেউ দীর্ঘদিনের ক্ষোভ ঝেড়ে সদ্য সাবেক প্রধানমন্ত্রী ও তার দলের বিরুদ্ধে নানা স্লোগান দিচ্ছেন। নারী-পুরুষ নির্বিশেষে এই বিজয় উল্লাসে অংশ নেন।

আনন্দ উল্লাসের পাশাপাশি জাতীয় সংগীত ও দেশাত্মবোধক গান পরিবেশন করা হয়। এ সময় ‌‘পালাইছে রে পালাইছে, শেখ হাসিনা পালাইছে’, স্লোগানে স্লোগানে মুখরিত হয়ে উঠে প্যারিস নগরী।

প্যারিসের একটি বিশ্ববিদ্যালয়ের ছাত্র আইমান বলেন, ‘দেশ স্বাধীন হওয়ার পর কীভাবে আনন্দ করেছে, সেটা তো আমরা দেখিনি। তবে এবার বিদেশে বসে সাধারণ মানুষের আনন্দ দেখলাম। দ্বিতীয়বারের মতো দেশ স্বাধীন হয়েছে। বন্ধুদের নিয়ে আনন্দ উপভোগ করেছি।’

বাবার সাথে সারসেল থেকে বিজয় মিছিলে আসেন শিক্ষার্থী ফাহিম। তিনি বলেন, ‘এই স্বৈরাচারী খুনি শেখ হাসিনা অত্যাচার করে হাজার হাজার ছাত্রছাত্রীকে অন্যায়ভাবে হত্যা করেছে। হাজারো ছাত্রের প্রাণের বিনিময়ে আজকের এ বিজয় আমরা চিনিয়ে এনেছি।’

বিডি প্রতিদিন/জুনাইদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর