১৯ আগস্ট, ২০২৪ ১১:৪২

কানাডায় ২০তম উত্তর আমেরিকা নজরুল সম্মেলন

লায়লা নুসরাত, কানাডা

কানাডায় ২০তম উত্তর আমেরিকা নজরুল সম্মেলন

"গাহি সাম্যের গান" স্লোগানে কানাডার টরেন্টোর চাইনিজ কালচারাল সেন্টারে অনুষ্ঠিত হয়েছে ২০তম উত্তর আমেরিকা নজরুল সম্মেলন। এ সময় ১২৫টি মোমের আলোয় আলোয় ১২৫তম নজরুল জয়ন্তী উৎসব উদযাপিত হয়।

দিনব্যাপী অনুষ্ঠানে ছিল বিদ্রোহী সাম্যবাদী ও প্রেমিক নজরুলের বিষয়ভিত্তিক আবৃত্তি গান ও নিত্য পরিবেশনা, প্রবাস প্রজন্মের পরিবেশনা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সেমিনার ও প্রামান্য চিত্রে নজরুল। অনুষ্ঠানে প্রধান আকর্ষণ ছিল নন্দিত নজরুল সংগীত শিল্পী খায়রুল আনাম শাকিলের গান। বিশেষ আকর্ষণ ছিল কানাডার টরেন্টোতে নির্মিত নজরুল কাহিনী অবলম্বনে চলচ্চিত্র রাক্ষুসী। 

কানাডার স্থানীয় দেশী টিভির আয়োজনে অনুষ্ঠানের আহ্বায়ক ছিলেন ইলোরা আমিন। সাম্যবাদী কবি নজরুল ইসলামের দৌহিত্র অনিন্দিতা কাজী অনুষ্ঠানে উপস্থিত থেকে দাদু নজরুল ইসলামের জীবনের উপর আলোকপাত করেন। শেষ পর্বে সঙ্গীত পরিবেশন করেন খায়রুল আনাম শাকিল। সঞ্চালনায় ছিলেন অজান্তা চৌধুরী। হিমাদ্রী রয়। সোলেমান তালুত রবিন।

নজরুল সম্মেলনের আহ্বায়ক ইলোরা আমিন বলেন, ‘কবি কাজী নজরুল ইসলামের অসাম্প্রদায়িক ও মানবিক সৌভ্রাতৃত্ববোধ, জাতীয় চেতনা এবং তার সঙ্গীত ও সাহিত্য চেতনা মানুষের মধ্যে ছড়িয়ে দিতে এই আয়োজন ভূমিকা রাখবে।’

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর