৬ সেপ্টেম্বর, ২০২৪ ০২:২৩

কুয়েতে বাংলাদেশ দূতাবাসের কাজের স্বচ্ছতায় গণশুনানির উদ্যোগ

অনলাইন ডেস্ক

কুয়েতে বাংলাদেশ দূতাবাসের কাজের স্বচ্ছতায় গণশুনানির উদ্যোগ

কুয়েতে দূতাবাসের সার্বিক সেবা প্রদানে কাজের স্বচ্ছতা, জবাবদিহিতা, কনস্যুলার সেবার মান বৃদ্ধির উদ্দেশ্যে প্রতি মাসের দ্বিতীয় রবিবার গণশুনানি আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ দূতাবাস।

এ ছাড়াও অভিযোগ ও পরামর্শ বক্স স্থাপন করা হবে, যেখানে প্রবাসীরা তাদের সমস্যার কথা জানাতে পারবেন, প্রবাসীদের কল্যাণে পরামর্শ দিতে পারবেন। কুয়েতের কেন্দ্রীয় কারাগার পরিদর্শনের পাশাপাশি আইনি সহায়তাও দেবে দূতাবাস।

বাংলাদেশের জাতীয় মিডিয়ায় কর্মরত প্রবাসী সংবাদকর্মীদের সঙ্গে মতবিনিময়ে কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল (অব.) সৈয়দ তারেক হোসেন এসব কথা জানান।

এ সময় রাষ্ট্রদূত বলেন, এখানে কারাগারে অনেক প্রবাসী আছেন, যাদের অপরাধ তেমন বড় নয়, তাদের আইনি সহায়তার মাধ্যমে মুক্ত করার চেষ্টা করবেন। দূতাবাসের কল্যাণ তহবিল থেকে মালিকবিহীন প্রবাসী বাংলাদেশিদের মরদেহ দেশে প্রেরণ করবে দূতাবাস। এ ছাড়া ইতিমধ্যে ২৪ ঘণ্টা হটলাইন নম্বর চালু করা হয়েছে। এসব নম্বরে প্রবাসীরা কল করে যেকোনো সমস্যায় বা কোনো দুর্ঘটনায় পড়লে যোগাযোগ করে দূতাবাসের সহায়তা পাবেন। এ ছাড়া অফিস চলাকালীন কনস্যুলেট সেবাও পাবেন।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে একাত্মতা প্রকাশ করতে মানববন্ধন করেছিলেন কুয়েতে বসবাসরত কিছু প্রবাসী বাংলাদেশি। এ নিয়ে কোনো সমস্যার মুখে পড়তে হবে কি না, তা জানতেই মঙ্গলবার বিকেলে বাংলাদেশ প্রেসক্লাব কুয়েতের নেতৃবৃন্দ রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাৎ করেন।

এসময় তিনি প্রবাসীদের কল্যাণে বিভিন্ন কার্যক্রমের কথা তুলে ধরেন। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে দূতাবাস থেকে নির্দেশনা দিয়ে আসছিলেন কুয়েতে আইনশৃঙ্খলা মেনে চলার। বিভিন্ন মিছিল-মিটিং থেকে বিরত থাকতে, প্রবাসীরা তা মেনে চলেছেন। সেজন্য তিনি প্রবাসীদের ধন্যবাদ জানান। আন্দোলনকে ঘিরে কুয়েতে কোনো প্রবাসী বাংলাদেশি সমস্যায় পড়েনি বলেও সাংবাদিকদের জানান রাষ্ট্রদূত।

এসময় উপস্থিত ছিলেন কাউন্সেলর ও দূতালয় প্রধান মুহাম্মদ মনিরুজ্জামান, বাংলাদেশ প্রেসক্লাব কুয়েতের সভাপতি ও সময় টিভির প্রতিনিধি মঈন উদ্দিন সরকার সুমন, সহ সভাপতি ও মাই টিভির প্রতিনিধি আল আমিন রানা, সাধারণ সম্পাদক বাংলা টিভির প্রতিনিধি আহ জুবেদ, যুগ্ম সম্পাদক ও যমুনা টিভির প্রতিনিধি মো. হেবজু, সাংগঠনিক সম্পাদক সাদেক রিপন, প্রচার সম্পাদক ও ডিবিসি টিভির প্রতিনিধি মহসিন পারভেজ।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর