১০ সেপ্টেম্বর, ২০২৪ ১৪:৫৩

ফের এআইবিএস’র প্রেসিডেন্ট আলী রীয়াজ

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র

ফের এআইবিএস’র প্রেসিডেন্ট আলী রীয়াজ

ফাইল ছবি

টানা দ্বিতীয়বারের মতো ‘আমেরিকান ইনস্টিটিউট অফ বাংলাদেশ স্টাডিজ’ (এআইবিএস)-এর প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন খ্যাতনামা রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক আলী রীয়াজ। 

ভাইস প্রেসিডেন্ট হিসেবে পুননির্বাচিত হয়েছেন অধ্যাপক রেবেকা ম্যানরিং। ২০২৪-২৮ মেয়াদে নির্বাচিত হয়েছেন তারা। এর সেক্রেটারি অধ্যাপক দীনা সিদ্দিকী নির্বাচন পরিচালনা করেছেন মনোনয়ন কমিটির চেয়ারম্যান হিসেবে। সংগঠনটির সভাপতি পদে নির্বাচন হয়েছে মে মাসে এবং ভাইস প্রেসিডেন্ট পদে নির্বাচন অনুষ্ঠিত হলো গতমাসে। 

বাংলাদেশ নিয়ে গবেষণা করছে যুক্তরাষ্ট্রের এমন ২৮টি বিশ্ববিদ্যালয় হচ্ছে এআইবিএস’র মেম্বার তথা ভোটার। বাংলাদেশের ২৫টি বিশ্ববিদ্যালয় হচ্ছে এআইবিএস’র পার্টনার  (ভোটার নয়)। এআইবিএস যুক্তরাষ্ট্রের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের একটি সংঘ যা পেশাগত উন্নয়নের জন্য যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশি পার্টনার বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে ফ্যাকাল্টি বিনিময়, ফেলোশীপ, গবেষণা কার্যক্রম পরিচালনা ও প্রকাশনা, লেকচারশীপ, সেমিনার ও কনফারেন্স আয়োজনের ব্যবস্থা করে থাকে। 

১৯৮৮ সালে প্রতিষ্ঠিত এআইবিএস’র কার্যক্রম পরিচালনায় স্টেট ডিপার্টমেন্ট ও বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় বার্ষিক অনুদান প্রদান করে আসছে। জানা গেছে, বাংলাদেশের ক্ষমতাসীন সরকারের সাথে সম্পর্ক থাকা অধ্যাপকরা এআইবিএস’র নেতৃত্বে অধিষ্ঠিত হলেই বছরে এক লাখ ৪০ হাজারের অনুদান পেয়ে থাকেন। বর্তমান অন্তর্বর্তীকালিন সরকারের প্রধান উপদেষ্টা নোবেল পুরস্কার বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের সাথে অধ্যাপক আলী রীয়াজ এবং অধ্যাপক দীনা সিদ্দিকীর সম্পর্ক চমৎকার হওয়ায় এআইবিএস’র কার্যক্রমেও গতি আসবে বলে মনে করা হচ্ছে। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর