১৫ সেপ্টেম্বর, ২০২৪ ০৪:৪৩

প্যারিসে কবি সোহেল আহমদের কাব্যগ্রন্থ ‘সম্ভবের ডানা’ ও ‘দাবানল’-এর আলোচনা অনুষ্ঠিত

মোসাদ্দেক হোসেন সাইফুল, ফ্রান্স প্রতিনিধি

প্যারিসে কবি সোহেল আহমদের কাব্যগ্রন্থ ‘সম্ভবের ডানা’ ও ‘দাবানল’-এর আলোচনা অনুষ্ঠিত

প্যারিসে কবি সোহেল আহমদের দুটি কাব্যগ্রন্থ, ‘দাবানল’ এবং ‘সম্ভবের ডানা’ নিয়ে এক আলোচনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস ফ্রান্সের উদ্যোগে আয়োজিত এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের উপদেষ্টা সেলিম আহমদ।

অনুষ্ঠানটি পরিচালনা করেন সংগঠনের সিনিয়র সহ-সভাপতি তাজ উদ্দিন ও সিনিয়র যুগ্ম সম্পাদক ময়নুল হক। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট কলামিস্ট ও লেখক ডা. জিন্নুরাইন জায়গিরদার। প্রধান আলোচক ছিলেন যুক্তরাজ্যের গোলাপগঞ্জ হেল্পিং হ্যান্ডস-এর সভাপতি ও ফুলবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এমদাদ হুসেন টিপু।

বিশেষ অতিথিদের মধ্যে ছিলেন গোলাপগঞ্জ হেল্পিং হ্যান্ডস যুক্তরাজ্যের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক তাজুল ইসলাম, সাধারণ সম্পাদক মাসুক আহমদ, যুক্তরাজ্যের বিস্টল সিটির সাবেক লর্ড মেয়র ফারুক চৌধুরী, প্যারিস বাংলা প্রেসক্লাবের সাবেক সভাপতি এনায়েত হোসেন সোহেল, লিগ্যাল এইডের পরিচালক আজাদ মিয়া, বাংলাদেশ জার্নালিস্ট ইউনিয়ন ফ্রান্সের সভাপতি মান্নান আজাদ, এবং সলিডারিতে আঁজি ফ্রান্সের চেয়ারম্যান এম কে নয়ন।

অনুষ্ঠানটি হাফিজ ক্বারী রাজু আহমদের পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হয়, এরপর কবি শাহ সুহেল আহমদ কাব্যগ্রন্থগুলোর উপর আলোকপাত করেন। কবি সোহেল আহমদ তার অনুভূতি প্রকাশ করেন এবং ‘সম্ভবের ডানা’ ও ‘দাবানল’ কাব্যগ্রন্থের রচনাকালীন অভিজ্ঞতা শেয়ার করেন।

বক্তারা বলেন, কবি সোহেল আহমদ তার কবিতার মাধ্যমে দীর্ঘ সময় ধরে ফ্যাসিবাদের বিরুদ্ধে বিপ্লবী চেতনা ছড়িয়ে দিয়েছেন। তার সৃষ্টিকর্ম রাজপথের ছাত্র জনতাকে উদ্বুদ্ধ করে, তাদের স্বপ্ন দেখিয়েছে নতুন সম্ভাবনার। প্যারিসের ঐতিহাসিক রিপাবলিক চত্ত্বরে তার আগুনঝরা কবিতা পাঠ ফ্যাসিবাদের পতনে সহায়ক হিসেবে কাজ করেছে। কবির এসব অবদানের জন্য তাকে ‘বিপ্লবী কবি’ আখ্যা দেওয়া হয়।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর